Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অবশেষে হিজাব নির্দেশনায় সংশোধন আনছে কর্ণাটক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১১:২৫ এএম

ভারতের কর্ণাটক রাজ্যে হিজাবের পক্ষে-বিপক্ষে বিক্ষোভ-পাল্টা বিক্ষোভের কারণে এই বিতর্কের ঢেউ ছাড়িয়েছে ভারতজুড়ে। বিদ্যমান পরিস্থিতিতে হিজাব ইস্যুতে রাজ্যজুড়ে প্রবল বিক্ষোভের জেরে শেষপর্যন্ত নির্দেশনা সংশোধনের সিদ্ধান্ত নিচ্ছে কর্ণাটক সরকার।

শুক্রবারের প্রতিবেদনে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, হিজাবে নিষেধাজ্ঞার বিষয়ে যে নির্দেশনা দেওয়া হয়েছিল কর্ণাটক সরকার তাতে কিছু পরিবর্তন আনতে পারে বলে তারা জানতে পেরেছে। বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি বলছে, ইতোমধ্যেই কর্ণাটকের শিক্ষা দফতর তাদের হিজাব সংক্রান্ত এই নির্দেশনা সংশোধন নিয়ে চিন্তা-ভাবনা শুরু করেছে। তবে বিষয়টি এখন আদালতে বিচারাধীন হওয়ায় তড়িঘড়ি করে এ ব্যাপারে কোনো পদক্ষেপ নিতে পারবে না রাজ্য সরকার।
এদিকে বৃহস্পতিবার হিজাবে নিষেধাজ্ঞা এবং সরকারি নির্দেশনা চ্যালেঞ্জ করে দায়ের করা পিটিশনগুলো হাইকোর্টের ফুল বেঞ্চে শুনানির জন্য তোলা হয়। হিজাবে নিষেধাজ্ঞা সাম্য, ধর্ম, মত প্রকাশ, ব্যক্তিগত স্বাধীনতা এবং অধিকারের বিরুদ্ধে বলে আদালতে যুক্তি দেখানো হয়। অন্যদিকে এ ব্যাপারে পাল্টা যুক্তি দেওয়ার ক্ষেত্রে কিছুটা সময় চান রাজ্যের অ্যাডভোকেট জেনারেল প্রভুলিং নাভাদগি।

পরে অ্যাডভোকেট জেনারেল আদালতে জানান, তিনি রাজ্য সরকারের কাছ থেকে এ ব্যাপারে নতুন নির্দেশনা চাইবেন। শুক্রবার বিকেলে আদালতে এ ব্যাপারে তিনি যুক্তি ও ব্যাখ্যা দেবেন বলেও জানিয়েছেন এই কর্মকর্তা।

কর্ণাটক হাইকোর্টের প্রধান বিচারপতি ঋতুরাজ অবস্থি, বিচারপতি কৃষ্ণ এস দীক্ষিত এবং বিচারপতি জে এম খাজির ফুল বেঞ্চকে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল বলেন, এখানে কয়েকটি ছোট জিনিস আছে। উত্তরে আদালত এজি-কে জানায়, রাজ্য যে নিষেধাজ্ঞা আরোপ করেছে সে ব্যাপারে অ্যাডভোকেট জেনারেল তার যুক্তি শুরু করতে পারেন। তবে উল্লেখযোগ্যভাবে আদালত এজি-কে আরও বলেন, ‘আপনি যদি সরকারি নির্দেশ সংশোধন করার চেষ্টা করেন, তবে সেটি ঠিক আছে।’

সূত্রের বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, শুক্রবার কর্ণাটক হাইকোর্টে হিজাব মামলার শুনানি শুরুর আগেই গুরুত্বপূর্ণ বৈঠকে বসছে রাজ্য মন্ত্রিসভা। মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাইয়ের নেতৃত্বে রাজ্য মন্ত্রিসভার ওই বৈঠকেই হিজাব ইস্যুতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস



 

Show all comments
  • Md Rejaul Karim ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ২:৩২ পিএম says : 0
    ইসলাম শান্তির ধর্ম ইসলাম আছে থাকবেই হিজাব ও থাকবে!!! হিজাব বিরোধীরা হারিয়ে যাবে পৃথিবীর মানচিত্র থেকে চিরকালের জন্য।।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ