Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘খুনিরা ভারতের নতুন নায়ক’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ১:০৯ পিএম

বক্তৃতা প্রতিযোগিতা ঘিরে এবার বিতর্ক ভারতের আরেক বিজেপি শাসিত রাজ্য গুজরাতের স্কুলে। পশ্চম থেকে অষ্টম শ্রেণীর জন্য অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় একটি বিষয় ছিল ‘নাথুরাম গডসে, আমার পথ প্রদর্শক’। এর জেরে গুজরাত সরকার ভালসাদ জেলার একজন যুব উন্নয়ন কর্মকর্তাকে বরখাস্ত করেছে।

উল্লেখ্য, ১৯৪৯ সালের ১৯ নভেম্বর মহাত্মা গান্ধীকে হত্যার দায়ে গডসের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এই গডসেকে নিয়েই কংগ্রেস ও বিজেপির মধ্যে রাজনৈতিক বিতর্ক জারি থাকে। কংগ্রেস বারংবার অভিযোগ করেছে, বিজেপি ও আরএসএস নাথুরাম গডসের ভাবধারায় বিশ্বাসী। বিজেপি যদিও এই অভিযোগ খারিজ করে এসেছে। এই আবহে বিজেপি শাসিত রাজ্যে এহেন ঘটনা ঘিরে রাজনৈতিক চাপানউতোর হওয়া স্বাভাবিক। এই পরিস্থিতিতে আগেভাগেই পদক্ষেপ করল রাজ্য সরকার।

সোমবার রাজ্য সরকারের যুব পরিষেবা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড বিভাগের অধীনে জেলা স্তরে প্রতিযোগিতার অংশ হিসাবে কুসুম বিদ্যালয়ে এই বিতর্কিত বক্তৃতা অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়েছিল। এই অনুষ্ঠানে তিনটি বিষয়ের উপর বলতে বলা হয়েছিল অংশগ্রহণকারীদের – ‘আমি আকাশে উড়ে যাওয়া পাখি পছন্দ করি’, 'আমি বিজ্ঞানী হব কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে যাব না' এবং 'নাথুরাম গডসে, আমার আদর্শ।'

এই ঘটনা প্রসঙ্গে যুব ও সংস্কৃতি মন্ত্রী হর্ষ সাংঘভি বলেন, ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে এবং জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরও জানান, ভালসাদ জেলার যুব উন্নয়ন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। জানা গিয়েছে, এই প্রতিযোগিতায় ২৫টি স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে।

স্কুলের একজন ট্রাস্টি বিবেক দেশাই সাংবাদিকদের বলেছেন যে কুসুম স্কুলটি শুধুমাত্র অনুষ্ঠানের আয়োজন করেছিল এবং অনুষ্ঠানের বিষয়গুলি নিয়ে সিদ্ধান্ত নেয়নি। এদিকে ঘটনায় দায় এড়িয়েছে রাজ্য সরকারও। এই ঘটনাকে ঘিরে বিতর্ক শুরু হতেই মহাত্মা গান্ধীর নাতি তুষার গান্ধী টুইট করে লেখেন, ‘খুনিরা ভারতের নতুন নায়ক।’ সূত্র: হিন্দুস্থান টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ