Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রবিনিয়োর বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে গ্রেপ্তারি পরোয়ানা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ৮:৩০ এএম

২০১৩ সালে দলবেঁধে আলবেনিয়ার এক নারীকে ধর্ষণের দায়ে ৯ বছরের কারাদণ্ড পাওয়া রবিনিয়ো ব্রাজিলের বাইরে গেলেই গ্রেপ্তার হবেন। দেশটির সাবেক এই ফরোয়ার্ডের বিরুদ্ধে ইতোমধ্যে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ইতালির মন্ত্রণালয়। বিচারক মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বুধবার বিষয়টি নিশ্চিত করেন।

আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলকে গ্রেপ্তারি পরোয়ানাটি কার্যকর করার আহ্বান জানিয়েছে তারা।

২০১৩ সালে ইতালির সেরি আর দল এসি মিলানে খেলার সময় আরও পাঁচ জনের সঙ্গে রবিনিয়ো মিলানের একটি নাইটক্লাবে ২২ বছর বয়সী এক নারীকে যৌন নির্যাতন করেন। সেই ঘটনায় দোষী প্রমাণিত হওয়ায় ২০১৭ সালের নভেম্বরে ৯ বছরের কারাদণ্ড দেওয়া হয় তাকে।

ওই রায়ের বিরুদ্ধে আপিল করলে তা ২০২০ সালের ডিসেম্বরে খারিজ করে দেন আদালত। পরে ইতালির সুপ্রিম কোর্টে আপিল করেও কোনো লাভ হয়নি। গত মাসে তার আপিল খারিজ করে শাস্তি বহাল রাখে সর্বোচ্চ আদালত। তবে বরাবরই অভিযোগ অস্বীকার করে আসা ৩৮ বছর বয়সী রবিনিয়ো বর্তমানে ব্রাজিলে আছেন।

দেশে থাকলেও দেশের বাইরে গেলেই কেবল গ্রেপ্তারের মুখোমুখি হবেন তিনি। দেশেও শাস্তির মুখোমুখি হতে পারেন রিয়াল মাদ্রিদ, এসি মিলান ও ম্যানচেস্টার সিটিতে খেলা রবিনিয়ো। কারণ, ইতালিতে সংগঠিত অপরাধ যদি ব্রাজিলেও অপরাধ হিসেবে গণ্য হয় সেক্ষেত্রে শাস্তি ভোগ করতে হয়।

উল্লেখ্য’ব্রাজিলের হয়ে ১০০ ম্যাচ খেলে ২৮ গোল করা রবিনিয়ো। ২০২০ সালের অক্টোবরে নিজ দেশের ক্লাব সান্তোসের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিলেন। কিন্তু ক্লাব সমর্থক ও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানগুলোর চাপে চুক্তি স্থগিত করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ