Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নজরে চীন, কোয়াড বৈঠকের পর ফিলিপিন্সে হাজির জয়শংকর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ৮:২৫ পিএম

অস্ট্রেলিয়ায় কোয়াড গোষ্ঠীর বৈঠক শেষে ফিলিপিন্স পৌঁছলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। চীনের বিরুদ্ধে শক্তিসংগ্রহ করতে সোমবার ফিলিপিন্সের বিদেশ সচিব টেডি লসিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন জয়শংকর।

কূটনীতির সূত্র মেনে জয়শংকরের এই সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা। কারণ, চীনকে কৌশলগত ভাবে বেকায়দায় ফেলতে ফিলিপিন্স অত্যন্ত গুরুত্বপূর্ণ সহযোগী হয়ে উঠতে পারে বলে ধারণা নয়াদিল্লির। তাছাড়া, শুরুর দিকে প্রেসিডেন্ট রডরিগো দুতের্তের সরকার চীনের ফাঁদে পা দিয়ে ঋণের বোঝায় কোণঠাসা। পাশাপাশি চীনের সাথে জলসীমা নিয়েও চীনের সাথে দ্বন্দ্ব রয়েছে তাদের। ফলে চীনের বিরুদ্ধে ম্যানিলার ক্ষোভ তুঙ্গে।

সেই সুযোগ কাজে লাগিয়ে চীনের সঙ্গে দর কষাকষির সময় নিজের হাত মজবুত করতে চাইছে ভারত। এমন পরিস্থিতিতে সোমবার ফিলিপিন্স পৌঁছে সে দেশের পররাষ্ট্রমন্ত্রী টেডি লসিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন জয়শংকর। তারপর মন্ত্রীর টুইট, “আমরা এক নতুন অংশীদারিতে প্রবেশ করছি, পারস্পরিক জাতীয় নিরাপত্তা এবং উন্নয়নের আকাঙ্ক্ষা যার ভিত্তি। এই দু’টি ক্ষেত্র নিয়েই আমাদের বিস্তারিত আলোচনা হয়েছে।”

ফিলিপিন্সে আগামী মে মাসে নির্বাচন। সেই নির্বাচনে চিনের হস্তক্ষেপ করার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা। এহেন রাজনৈতিক ডামাডোলের মধ্যে তাই ভারতের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করতে আগ্রহী দক্ষিণ এশিয়ার দেশটি।

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ভারতের কাছ থেকে অত্যাধুনিক ব্রহ্মস মিসাইল কিনেছে ফিলিপিন্স। ৩৭৫ মিলিয়ন মার্কিন ডলারের এই চুক্তি নিঃসন্দেহে চীনকে অস্বস্তিতে রাখবে বলেই মত ওয়াকিবহাল মহলের। শব্দের গতিবেগের চেয়েও তিনগুণ দ্রুত ব্রহ্মসের গতিবেগ ৪ হাজার ৩২১ কিমি প্রতি ঘণ্টা। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ