Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রাজিল-আর্জেন্টিনাকে জরিমানা,আপিলে যাচ্ছে দুই দেশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ৯:৪৬ এএম

অবশেষে ব্রাজিল-আর্জেন্টিনার মধ্যকার বিশ্বকাপ বাছাইয়ের বিতর্কিত ম্যাচটি নিয়ে আনুষ্ঠানিক রায় ঘোষণা করেছে ফিফা। সেই ম্যাচটি পুনরায় খেলানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ফুটবল সংস্থা। একই সাথে আর্জেন্টিনার চার ফুটবলারকে নিষিদ্ধ এবং দুই দেশের অ্যাসোসিয়েশনকে অর্থ জরিমানা করেছে ফিফা। এই রায়ে সন্তুষ্ট নয় ব্রাজিল ও আর্জেন্টিনা।

দুই ফুটবল অ্যাসোসিয়েশনই ভিন্ন ভিন্ন বিবৃতিতে নিজেদের অসন্তোষের কথা জানিয়েছে। পাশাপাশি ফিফার দায়ের বিরুদ্ধে আপিএলের ঘোষণাও দিয়েছে বিশ্ব ফুটবলের অন্যতম জনপ্রিয় দুই দেশ। সোমবার রাতে ফিফার রায়ে, নিরাপত্তা ও নির্দেশনা বিঘ্নের দায়ে ব্রাজিল ফুটবল অ্যাসোসিয়েশনকে ৫ লাখ সুইস ফ্রাঁ জরিমানা করা হয়েছে। অন্যদিকে যথাযথ কারণ না দেখিয়েই খেলোয়াড় মাঠে নামিয়ে দেওয়া মেসির আর্জেন্টাইন অ্যাসোসিয়েশন গুনছে ২ লাখ সুইস ফ্রাঁ জরিমানা।

এই শাস্তির সঙ্গে ম্যাচটি পরিত্যক্ত করার অপরাধে দুই দলকেই সমান ৫০ হাজার সুইস ফ্রাঁ করে জরিমানা করা হয়েছে। সবশেষ আর্জেন্টিনার সেই চার ফুটবলার এমিলিয়ানো বুয়েন্দিয়া, এমিলিয়ানো মার্টিনেজ, জিওভানি লো সেলসো এবং ক্রিশ্চিয়ান রোমেরোকে দুই ম্যাচ করে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এর প্রতিক্রিয়ায় আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) এক বিবৃতিতে জানিয়েছে, গত সেপ্টেম্বরের সেই ম্যাচকে ঘিরে দেওয়া রায়টি পুনর্বিবেচনা করতে ফিফাকে অনুরোধ করা হয়েছে। নিজেদের খেলোয়াড়দের পক্ষে লড়বো আমরা এবং পুরো ঘটনার সুষ্ঠু বিচার আদায় করবো।

এই বিবৃতির আগেই টুইটারে এএফএ প্রধান ক্লাউদিও তাপিয়া লিখেছেন, এএফএ সভাপতি হিসেবে আমি প্রতিজ্ঞা করছি ফিফার এই রায়ের বিরুদ্ধে দাঁড়ানোর জন্য যা কিছু প্রয়োজন আমি করবো। আর্জেন্টিনা জাতীয় দল সবসময় আমাদের প্রথম অগ্রাধিকার।

উল্লেখ্য, গত বছর ৬ সেপ্টেম্বর কাতার বিশ্বকাপ বাছাই পর্বে এই অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে। ল্যাতিন আমেরিকার দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনার ম্যাচ শুরুর পাঁচ মিনিট পর তা পণ্ড করে দেয় ব্রাজিলিয়ান স্বাস্থ্য অধিদপ্তরের কর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ