Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতে এক বছরে ১৮ মিলিয়ন বজ্রপাত রেকর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৩:২৭ পিএম

ভারতে প্রতিবছর হাজার হাজার মানুষ বজ্রপাতের আঘাতে নিহত হয়। সরকারি তথ্য অনুযায়ী, ১৯৬৭ থেকে ২০১৯ সালের মধ্যে দেশটিতে বজ্রপাতের কারণে এক লাখেরও বেশি মানুষ মারা গেছে। বজ্রাঘাতে যারা আহত হয়, তারা দুর্বলতা, মাথা ঘোরা এবং স্মৃতিশক্তি হ্রাসের মতো উপসর্গ নিয়ে বেঁচে থাকে। বিবিসি।

ভারতে গতবছর আড়াই হাজারেরও বেশি মানুষ বজ্রপাতে প্রাণ হারায়। দেশটির আবহাওয়া অফিস থেকে তিন বছর আগে বজ্রপাতের পূর্বাভাস দেওয়া শুরু হয়। মোবাইল অ্যাপস এখন ফ্ল্যাশ ট্র্যাক করে। রেডিও, টিভি এবং মেগাফোন-টোটিং স্বেচ্ছাসেবকদের মাধ্যমে লোকজনকে সতর্ক করা হয়। লাইটনিং ইন্ডিয়া রেসিলিয়েন্ট ক্যাম্পেইন নামে একটি উদ্যোগ বজ্রপ্রবণ গ্রামগুলোতে সচেতনতা বাড়াতে এবং মৃত্যু কমাতে কঠোর পরিশ্রম করে যাচ্ছে।

অলাভজনক ক্লাইমেট রেজিলিয়েন্ট অবজারভিং সিস্টেমস প্রমোশন কাউন্সিলের একটি সমীক্ষা অনুসারে, ভারত ২০২০ সালের এপ্রিল থেকে ২০২১ সালের মার্চের মধ্যে ১৮ মিলিয়নেরও বেশি বজ্রপাতের ঘটনা রেকর্ড করেছে।

এই সংখ্যা আগের বছরের একই সময়ের তুলনায় ৩৪ শতাংশ বেশি। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটিওরোলজি দ্বারা সংগৃহীত স্যাটেলাইট ডেটাও দেখায় যে, ১৯৯৫ থেকে ২০১৪ সালের মধ্যে বজ্রপাতের হার দ্রুত বৃদ্ধি পেয়েছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ