Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চরম উত্তেজনা : বাইডেনের হুমকিতেও টলেননি পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৩৫ এএম

রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। চরছে কথার প্রতিযোগিতা। এদিকে ইউক্রেন নিয়ে চলমান সংকট নিরসনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ফোনালাপে খোলেনি কোনো জট।

স্থানীয় সময় শনিবার দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে এক ঘণ্টা ধরে নিষ্ফল এ আলাপ হয়।

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, ফোনালাপে সীমান্তে রাশিয়ার সামরিক উপস্থিতির প্রসঙ্গ টেনে বাইডেন বলেন, ইউক্রেনে যেকোনো ধরনের আগ্রাসন চালালে ‘দ্রুততম সময়ে চড়া মূল্য দিতে হবে’ মস্কোকে। অন্যদিকে ইউক্রেন সংকটকে ঘিরে যুক্তরাষ্ট্রের ‘উন্মত্ততা চরমে ওঠার’ নিন্দা জানিয়েছেন পুতিন।

বাইডেনের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউজের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ইউক্রেনে আগ্রাসন চালাতে রাশিয়া আরও অগ্রসর হলে যুক্তরাষ্ট্র আমাদের মিত্রদের সঙ্গে নিয়ে কড়া জবাব দেবে এবং রাশিয়ার কাছ থেকে দ্রুততম সময়ে চড়া মূল্য আদায় করবে।’

স্নায়ুযুদ্ধের পর থেকে দুই বৈশ্বিক পরাশক্তির সবচেয়ে বড় সংকটের সময়ে বাইডেন বলেন, তারা কূটনৈতিক পথে সমাধানের জন্য তৈরি। একই সঙ্গে অন্য পরিস্থিতির জন্যও প্রস্তুত দেশটি।

অন্যদিকে পুতিনের বরাত দিয়ে রাশিয়ার প্রেসিডেন্টর দপ্তর ক্রেমলিন বলেছে, মস্কোর প্রধান উদ্বেগের বিষয়টি আমলে নিতে ব্যর্থ হয়েছে ওয়াশিংটন। ন্যাটোর পরিসীমা বাড়ানো এবং ইউক্রেনে অভিযানিক সেনা মোতায়েনের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে যুক্তরাষ্ট্রের কাছ থেকে ‘যথাযথ উত্তর’ পায়নি রাশিয়া।

এর আগে একই দিনে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর সঙ্গে ফোনালাপ হয় পুতিনের। সে আলাপেও সংকট সমাধানের কোনো পথ মেলেনি।

যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলো সতর্ক করে বলেছে, ইউক্রেনে যেকোনো সময় হামলা চালাতে পারে সীমান্তে লক্ষাধিক সেনা জড়ো করা রাশিয়া। মাখোঁর সঙ্গে আলাপকালে পশ্চিমা দেশগুলোর এমন অবস্থানের নিন্দা জানান পুতিন।

তিনি বলেন, রাশিয়ার সামরিক অভিযান আসন্ন বলাটা ‘উসকানিমূলক জল্পনা’, যা মস্কোকে যুদ্ধের দিকে ধাবিত করতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ