Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ইউক্রেন ছাড়তে আরো চার দেশের নাগরিকদের তাগিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১০:১৪ এএম

যেকোনো সময় রাশিয়া ইউক্রেনে সামরিক হামলা চালাতে পারে, এমন আশঙ্কা থেকে নিজেদের নাগরিকদের অবিলম্বে ইউক্রেন ছাড়তে বলেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ পাঁচটি দেশ। যদিও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মার্কিনীদের ইউক্রেন ছাড়তে আগেই নির্দেশনা দিয়েছিলেন। তবে স্থানীয় সময় শুক্রবার হোয়াইট হাউস এজন্য ৪৮ ঘণ্টার সময় বেধে দিয়েছে। খবর রয়টার্স ও বিবিসির।

যুক্তরাজ্য সরকার বলেছে, তাদের যে নাগরিকরা ইউক্রেনে আছেন তারা যেন বাণিজ্যিক এয়ারলাইনসের চলাচল থাকতে থাকতেই দেশটি ছেড়ে আসেন।
একই ঘোষণা দিয়েছে নেদারল্যান্ডস, জাপান ও দক্ষিণ কোরিয়া। যুক্তরাষ্ট্র এর আগেই তার নাগরিকদের ফিরে আসতে বলেছিল। তাগাদা দিয়ে প্রেসিডেন্ট বাইডেন এমনও বলেছেন যে, তিনি পরে আর ইউক্রেনে আটকেপড়া মার্কিন নাগরিকদের ফেরাতে কোনও বাহিনী পাঠাবেন না।
এদিকে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী বেল ওয়ালেস সম্প্রতি বলেছেন, ইউক্রেনে রাশিয়ার হামলা হলে তা দুই দেশের জন্যই করুণ পরিণতি ডেকে আনতে পারে। কিন্তু সাবেক সোভিয়েতের অংশ হিসেবে ইউক্রেনকে ন্যাটোতে যোগ দেওয়ার ব্যাপারে যেকোনও ভাবে ঠেকিয়ে রাখতে চায় পুতিন সরকার। তারই জবাবে রাশিয়া বলেছে, ইউরোপে সামরিক উত্তেজনার বৃদ্ধি জন্য তারা দায়ী নয়।
গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সতর্ক করে বলেন, ‘ইউক্রেনে বড় ধরনের সামরিক হস্তক্ষেপের জন্য রুশ বাহিনী চূড়ান্ত প্রস্তুতি নিয়েছে। যদিও আমরা ভবিষ্যৎ নিয়ে কিছুই বলতে পারবো না, তবে এটা বলতে পারি, বর্তমানে সামরিক আগ্রাসনের ঝুঁকি অনেকটাই বেড়েছে।’
জ্যাক সুলিভানের এমন সতর্কবার্তার পর পরই হোয়াইট হাউস পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে মার্কিন নাগরিকদের ইউক্রেন ত্যাগের নির্দেশনা দিয়েছে। এর আগে গত বৃহস্পতিবার এনবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বাইডেন মার্কিন নাগরিকদের অবিলম্বে ইউক্রেন ছাড়তে বলেছিলেন। ইউক্রেন ও রাশিয়ার মধ্যে ৯ ঘণ্টা ধরে চলা সমঝোতা বৈঠক ব্যর্থ হওয়ার জেরে তিনি এ ঘোষণা দেন।
এ সময় বাইডেন বলেন, ‘বিশ্বের অন্যতম বড় সেনাবাহিনীকে আমাদের সামলাতে হচ্ছে। পরিস্থিতি খুবই অন্যরকম। যেকোনো সময় পরিস্থিতি বিপজ্জনক মোড় নিতে পারে।’
উল্লেখ্য, ২০১৪ সালে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় ক্রিমিয়া উপদ্বীপ দখল করে রাশিয়া। এর পর থেকে ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে ইউক্রেনের সেনাদের লড়াই চলছে। এ লড়াইয়ে অন্তত ১৪ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। বিচ্ছিন্নতাবাদীরা অঞ্চলটির বিস্তীর্ণ এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে।
এদিকে যুক্তরাষ্ট্রভিত্তিক মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান মাক্সার টেকনোলজিস দাবি করেছে, ইউক্রেনের কাছে বেশ কয়েকটি এলাকায় নতুন করে সেনা মোতায়েন করেছে রাশিয়া। ওই এলাকায় সম্প্রতি স্যাটেলাইটে ধারণকৃত কিছু ছবি প্রকাশ করে এমন দাবি করা হয়েছে। রয়টার্স জানিয়েছে, কয়েক সপ্তাহ ধরে ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা মোতায়েনের ওপর নজর রাখছিল মাক্সার টেকনোলজিস। স্যাটেলাইটে ধারণকৃত কিছু ছবি প্রকাশ করে প্রতিষ্ঠানটি বলেছে, ক্রিমিয়া, রাশিয়ার পশ্চিমাঞ্চল ও বেলারুশের বিভিন্ন জায়গায় নতুন করে রুশ সেনা মোতায়েন হতে দেখা গেছে। ছবিগুলো স্থানীয় সময় গত বুধবার ও বৃহস্পতিবার স্যাটেলাইটে ধারণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ