Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

মার্কিন নাগরিকদের অবিলম্বে ইউক্রেন ত্যাগ করার নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৪৩ এএম

ইউক্রেনে অবস্থানরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের অনতিবিলম্বে দেশটি ত্যাগ করতে বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল বৃহস্পতিবার এনবিসি নিউজের সঙ্গে সাক্ষাৎকার দিতে গিয়ে জো বাইডেন বলেন, অবস্থার দ্রুত অবনতি হচ্ছে। যুক্তরাষ্ট্রের নাগরিকদের এখনই ইউক্রেন ত্যাগ করা উচিত।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এবং যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনে বলা হয়, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে উত্তেজনা বাড়ছে। এরই মধ্যে ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সৈন্য মোতায়েন করেছে রাশিয়া। যেকোনো মুহূর্তে দেশ দুটি যুদ্ধে জড়িয়ে পড়তে পারে। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ই্উক্রেন ছেড়ে আসার আহ্বান জানালেন প্রেসিডেন্ট জো বাইডেন।

রাশিয়ার কথা উল্লেখ করে জো বাইডেন বলেন, ব্যাপারটা এমন নয় যে আমরা একটি সন্ত্রাসী সংগঠনকে মোকাবিলা করছি। আমরা মোকাবিলা করছি বিশ্বের অন্যতম বৃহৎ সেনাবাহিনীকে। বর্তমান পরিস্থিতি একেবারেই অন্যরকম। দ্রুত অবস্থার অবনতি হচ্ছে।

এনবিসির সাক্ষাৎকারে বাইডেন আরও বলেন, পরিস্থিতি এখনো এমন হয়নি যে যুক্তরাষ্ট্রের নাগরিকদের উদ্ধার করতে সেখানে মার্কিন সেনা পাঠাতে হবে। যদি একটি বিশ্বযুদ্ধ শুরু হয় এবং রুশ ও মার্কিনিরা একে অপরকে গুলি করতে শুরু করে, তখন ভিন্ন কথা।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যথেষ্ট বুদ্ধিমান উল্লেখ করে জো বাইডেন বলেন, তিনি যুদ্ধে জড়ানোর মতো অতটা বোকা নন। তিনি যথেষ্ট বুদ্ধিমান। তিনি এমন কিছু করবেন না যাতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ওপর নেতিবাচক প্রভাব ফেলে।

এর আগে জানুয়ারি মাসের শেষের দিকে ইউক্রেনে অবস্থিত মার্কিন দূতাবাসে নিযুক্ত কর্মীদের পরিবারের সদস্যদের দেশটি ত্যাগের নির্দেশ দিয়েছিল যুক্তরাষ্ট্র। এমনকি ইউক্রেনে অবস্থানরত মার্কিন নাগরিকদেরও সেসময় দেশটি ছাড়ার কথা বিবেচনা করার অনুরোধ জানিয়েছিল ওয়াশিংটন।

সেসময় দেওয়া এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছিল, রাশিয়া ইউক্রেনে বড় ধরনের সামরিক অভিযানের পরিকল্পনা করছে বলে তথ্য রয়েছে। এতে আরও বলা হয়, ইউক্রেনের নিরাপত্তা পরিস্থিতি ‘অনিশ্চিত এবং পূর্বানুমানযোগ্য নয়। আর এ কারণে নিরাপত্তা পরিস্থিতি যেকোনো সময় খারাপ হতে পারে’। সূত্র : বিবিসি, সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ