Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিধানসভা নির্বাচন শুরু হলো ভারতের উত্তরপ্রদেশে, ভোটগ্রহণ চলছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৪৮ পিএম

ভারতে রাজনৈতিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ উত্তরপ্রদেশ রাজ্যে বিধানসভা নির্বাচন শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সকালে নির্দিষ্ট সময়েই রাজ্যটিতে নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয়। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। -এনডিটিভি, রয়টার্স

ভারতের রাজনীতিতে উত্তরপ্রদেশের অবস্থান বেশ গুরুত্বপূর্ণ। ভারতীয় রাজনীতির সমীকরণ ও পরিসংখ্যান অনুযায়ী, উত্তরপ্রদেশে যে দল জয়ী হয়, তারা দেশটির জাতীয় নির্বাচনে জয়লাভের মাধ্যমে ক্ষমতায় যাওয়ার পথে এগিয়ে থাকে। অর্থাৎ উত্তরপ্রদেশের বিজয়ী দলই ভবিষ্যৎ ভারতের শাসকদল। ১০ ফেব্রুয়ারি থেকে আগামী ৭ মার্চ পর্যন্ত মোট সাত দফায় ৪০৩ বিধানসভা আসন বিশিষ্ট উত্তরপ্রদেশে ভোটগ্রহণ হবে। এরমধ্যে প্রথম দফায় বৃহস্পতিবার উত্তরপ্রদেশের ৫৮টি আসনে ভোটগ্রহণ চলছে। এসব আসনে বিজেপি, কংগ্রেস, সমাজবাদী পার্টি, এলআরডি, বিএসপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের ৬২৩ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সংবাদমাধ্যম বলছে, বৃহস্পতিবার উত্তরপ্রদেশের ১১টি জেলায় প্রথম দফায় ৫৮ আসনে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এসব জেলা পশ্চিম উত্তর প্রদেশের অন্তর্গত। এরমধ্যে রয়েছে মীরাট, মথুরা, আলীগড়, গৌতম বুদ্ধনগর, হাপুর, বাগপত, বুলন্দশহর, মুজাফফরনগর, শামলি, গাজিয়াবাদ এবং আগ্রার ৫৮টি বিধানসভা আসন। ওই এলাকায় বিজেপি, এসপি, কংগ্রেস ও বিএসপি প্রধান প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে। এসব আসনে বিপুল সংখ্যক মুসলিম ভোটার রয়েছেন। ভোটগ্রহণ শুরুর আগে টুইট করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটে তিনি উত্তরপ্রদেশের সকল ভোটারকে ভোট দেওয়ার অনুরোধ জানিয়েছেন। মোদির পাশাপাশি টুইট করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। টুইটে রাহুল গান্ধী সকলকে ভোটাধিকার প্রয়োগের অনুরোধ জানান। সেখানে তিনি লেখেন, ‘দেশকে সকল ভয় থেকে মুক্ত করতে বাইরে বেরিয়ে আসুন, ভোট দিন।’

উত্তরপ্রদেশের পাশাপাশি আগামী এক মাসের মধ্যে ভারতের আরও চার রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এই চার রাজ্য হচ্ছে পাঞ্জাব, গোয়া, উত্তরাখণ্ড, মনিপুর। এর মধ্যে গোয়া ও উত্তরাখণ্ডে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১৪ ফেব্রুয়ারি। পাঞ্জাবে ২০ ফেব্রুয়ারি এবং মনিপুর রাজ্যে ২৭ ফেব্রুয়ারি ও ৩ মার্চ ভোটগ্রহণ হবে। উত্তরপ্রদেশসহ এই পাঁচটি রাজ্যেই ভোটগণনা হবে ১০ মার্চ এবং একইদিন ফলাফল ঘোষণা করা হবে। এদিকে উত্তরপ্রদেশ বিধানসভার প্রথম দফার নির্বাচনের একদিন আগে বুধবার কংগ্রেস তাদের ইশতেহার প্রকাশ করে। ইশতেহারের নাম দেওয়া হয় ‘উন্নতি বিধান জন ঘোষণাপত্র- ২০২২’। ইশতেহারে কংগ্রেস বলেছে, তারা উত্তর প্রদেশে ‘গোধন ন্যায় যোজনা’ শুরু করবে।

দলটির নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী বলেছেন, উত্তরপ্রদেশের মানুষের কাছ থেকে পরামর্শ নেওয়া হয়েছে। রাজ্যে ক্ষমতায় আসার ১০ দিনের মধ্যে কৃষকদের ঋণ মওকুফ করা হবে। বিদ্যুৎ বিল মওকুফ করা হবে এবং কোভিড আক্রান্ত পরিবারকে ২৫ হাজার টাকা দেওয়া হবে। কংগ্রেস নেত্রীর দাবি, সরকার গঠন হলে ২০ লাখ সরকারি চাকরি দেওয়া হবে। তিনি আরও বলেন, সাংবাদিকদের বিরুদ্ধে দায়ের করা মামলার অবসান ঘটিয়ে অবৈধভাবে কারাগারে বন্দিদের মুক্তি দেওয়া হবে। এছাড়া কারিগর, তাঁতি, কৃষক এবং সাবেক সেনাদের মতো গোষ্ঠীগুলোর জন্য বিধান পরিষদে পাঁচটি অতিরিক্ত আসন যুক্ত করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ