Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেন উত্তেজনা : ব্রিটেনের আরও এক হাজার সেনা প্রস্তুত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৩১ পিএম

ইউক্রেন ইস্যুতে যেকোনও মানবিক সংকট সহায়তায় ১ হাজার সেনা প্রস্তুত রেখেছে যুক্তরাজ্য। দেশটির সরকার জানিয়েছে, রাশিয়া যদি ইউক্রেনে আক্রমণ করে তবে মানবিক পরিস্থিতিতে এসব সেনা প্রস্তুত রেখেছে ব্রিটেন।
ব্রাসেলসে ন্যাটো প্রধান জেন্স স্টলেনবার্গের সঙ্গে বৈঠকের আগে জনসন বলেন, জোট হিসেবে আমরা যেসব নীতির বিষয়ে আপস করবো না সেসব অবশ্যই আমাদের স্পষ্ট করতে হবে। ব্রাসেলস থেকে পোল্যান্ডের রাজধানী ওয়ার্স যাবেন প্রধানমন্ত্রী বরিস জনসন।
ব্রিটেন বর্তমানে এস্তোনিয়ায় সেনা সংখ্যা ৯শ’ থেকে প্রায় দ্বিগুণ করে এক হাজার ৭৫০ করছে। ডাউনিং স্ট্রিট থেকে বলা হয়েছে, এ অঞ্চলের মানবিক সংকট মোকাবেলায় আরও এক হাজার ব্রিটিশ সেনা প্রস্তুত রাখার বিষয়ে জনসন অঙ্গীকার করেছেন।
এদিকে রাশিয়া-ইউক্রেন সংকটের কারণে পূর্ব ইউরোপে নতুন করে আরও তিন হাজার মার্কিন সেনা মোতায়েন চলছে। এর মধ্যে পোল্যান্ডে সামরিক সরঞ্জাম এবং কিছু সেনা পৌঁছেছে। মস্কো ইউক্রেন ও বেলারুশ সীমান্তে ১ লাখ ৩৫ হাজার সেনা মোতায়েন করেছে বলে দাবি করছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদেশগুলো। এ অবস্থায় ইউক্রেন আক্রমণের শিকার হলে শরণার্থী সংকট দেখা দিতে পারে। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ