Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

১৩টি দেশে কোভ্যাক্সিন জরুরি ব্যবহারের তালিকায় : ডব্লিউএইচও

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১১:১১ পিএম

ডব্লিউএইচওর মতে, ৩১ জানুয়ারী পর্যন্ত ১৩টি দেশে কোভ্যাক্সিনকে জরুরি ব্যবহারের তালিকায় (ইইউএল) দেওয়া হয়েছে বলে লোকসভাকে জানান ভারতের স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, কোভ্যাক্সিনকে ২৪ ডিসেম্বর ২০২১-এ ১২ থেকে ১৮ বছর বয়সী জাতীয় নিয়ন্ত্রক, ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই) দ্বারা ইইউএল প্রদান করা হয়। আর এনটাগি-এর কোভিড-১৯ ওয়ার্কিং গ্রুপ কোভিড টিকা দেওয়ার সুপারিশ করেছিল ১৫ বছর থেকে ১৮ বছর বয়সী কিশোরীদের মধ্যে। -এনডিটিভি

 

কোভিড-১৯ ওয়ার্কিং গ্রুপ এবং টিকা সংক্রান্ত জাতীয় প্রযুক্তিগত উপদেষ্টা গ্রুপের উপকমিটির সুপারিশে ভারত সরকার ৩ জানুয়ারি থেকে ১৫-১৮ বছর বয়সী কিশোর-কিশোরীদের টিকা দেওয়া শুরু করেছে। তিনি বলেন, যেকোনো দেশে ভ্যাকসিনের অনুমোদন দেয়া একটি প্রযুক্তিগত এবং বৈজ্ঞানিক প্রক্রিয়া, যার জন্য নির্ধারিত নিয়ম অনুযায়ী ভ্যাকসিন প্রস্তুতকারকের দ্বারা নিয়ন্ত্রকের কাছে ডেটা জমা দিতে হয়৷ ডব্লিউএইচওর মতে, ৩১ জানুয়ারী ২০২২ তারিখে ১৩টি দেশে কোভ্যাকসিনের ইইউএল মঞ্জুর করা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

 

ভারত বায়োটেক থেকে প্রস্তুত কোভ্যাক্সিন সরবরাহে বিদেশী সংস্থাগুলি যে অসুবিধার সম্মুখীন হচ্ছে তা সরকার লক্ষ করেছে কিনা,এমন প্রশ্নে উত্তরে মিসেস পাওয়ার বলেছেন, বিদেশী সংস্থাগুলি ভ্যাকসিন সরবরাহে অসুবিধার মুখোমুখি হচ্ছে, এমন কোনও সুনির্দিষ্ট তথ্য নজরে আসেনি। গত বছরের এপ্রিল এবং মে মাস থেকে দেশে মহামারীর দ্বিতীয় ঢেউয়ের সময় জাতীয় কোভিড-১৯ টিকাদান কর্মসূচির প্রয়োজনীয়তাকে অগ্রাধিকার দেওয়া হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ