Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিনাবিচারে হত্যা ও বেকারত্বের রেকর্ড থাকলেও পুনঃনির্বাচিত হতে চান হিন্দু কট্টরপন্থী যোগী আদিত্যনাথ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১০:২৬ পিএম

যোগী আদিত্যনাথের প্রথম মেয়াদে কমপক্ষে ১৫৫ জন অভিযুক্তকে বিনাবিচারে হত্যা করেছিল ভারতের উত্তর প্রদেশ পুলিশ ।এখন ভারতের সবচেয়ে জনবহুল রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে পুনঃনির্বাচিত হতে চাইছেন হিন্দু কট্টরপন্থী এই যোগী আদিত্যনাথ। পশ্চিমা মিডিয়ার সাথে একটি বিরল সাক্ষাৎকারে অপরাধের বিরুদ্ধে লড়াই এবং আইন-শৃঙ্খলাকে ধর্ম ও বর্ণের ঊর্ধ্বে রাখার বিষয়ে তার রেকর্ডের কথাও তুলে ধরেন। যদিও বেকার যুবকদের মধ্যে ক্রমবর্ধমান অসন্তোষ এবং গ্রামীণ সম্প্রদায়ের অর্থনৈতিক চাপ আদিত্যনাথের জনপ্রিয়তার প্রধান হুমকি। -ইউএস নিউজ, রয়টার্স

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ৪৯ বছর বয়সী এই সন্ন্যাসী অতীতে তার হিন্দুপ্রধান এজেন্ডা ও বিরোধী ব্যক্তিত্ব এবং মুসলিম সংখ্যালঘুদের নিপীড়নের জন্য ব্যাপক সমালোচিত হন, এবং যা সাম্প্রদায়িক উত্তেজনাকে বাড়িয়ে দেয়।তার রাজ্য উত্তর প্রদেশ (ইউপি) একটি উল্লেখযোগ্য মুসলিম জনসংখ্যা সহ ২০০ মিলিয়ন লোকের আবাসস্থল এবং ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া নির্বাচনে তাকে আবারও পাঁচ বছরের জন্য ক্ষমতা ফিরিয়ে দেবে বলে আশংকা করা হচ্ছে৷

আদিত্যনাথ, তার দলের ট্রেডমার্ক জাফরান রং পরা, সোমবার হিন্দু দেবতাদের ছবি এবং মোদির একটি ছোট মূর্তি দ্বারা বেষ্টিত লখনউ শহরে তার ভারী সুরক্ষিত সরকারি বাসভবনে সাংবাদিকদের সাথে কথা বলেছেন। দেশটির রাজনৈতিক বিশ্লেষকদের পরামর্শ অনুসারে, তিনি একদিন ভারতীয় রাজনীতিতে শীর্ষ পদের জন্য উচ্চাভিলাষী কিনা জানতে চাইলে তিনি বলেন, আমি কেবল একজন সন্ন্যাসী, যাকে ইউপিতে বসবাসকারী লক্ষ লক্ষ মানুষের সেবা করার দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি বলেন, অপরাধীদের দলকে তছনছ করার বিষয়ে তার রেকর্ড ছিল ভোটারদের রাষ্ট্রীয় ব্যালটে তাকে এবং তার দলকে সমর্থন করার একটি কারণ। অথচ ২০১৭ সালে শুরু হওয়া আদিত্যনাথের অধীনে প্রথম মেয়াদে ইউপি পুলিশ কমপক্ষে ১৫৫ জন অভিযুক্তকে হত্যা করেছিল এবং রাজ্য পুলিশের রেকর্ড অনুসারে মাফিয়া গোষ্ঠীর ৬০০ জনেরও বেশি সদস্যকে গ্রেপ্তার করা হয়।

তিনি বলেন, একজন নেতা হিসাবে আমি সচেতন যে, মহামারীটি অর্থনীতিকে বিপর্যস্ত করেছে এবং রাজ্যের শহরগুলিতে লক্ষ লক্ষ অভিবাসী শ্রমিকদের বেকার করে ফেলেছে এবং ছোট খামারগুলি থেকে তাদের বাড়ি ফিরে যেতে বাধ্য করেছে। আদিত্যনাথ পাঁচবার সংসদে নির্বাচিত হয়েছেন এবং তার নির্বাচনী এলাকার কিছু লোক বিশ্বাস করেন যে, তিনি একজন হিন্দু দেবতার পুনর্জন্ম। নির্বাচন কমিশনে তার সর্বশেষ সম্পদের ঘোষণায় তিনি বলেছিলেন যে, তিনি একটি রিভলভার এবং একটি রাইফেলের মালিক। সমালোচকরা তাকে ভারতের সবচেয়ে বিভক্ত রাজনীতিবিদ হিসেবে চিত্রিত করেছেন, যিনি পুলিশকে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চালানোর অনুমতি দিয়েছেন, যার মধ্যে কিছু মুসলমানকেও টার্গেট করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ