Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নেতানিয়াহুর ছেলের ফোনেও আড়ি পেতেছিল পেগাসাস!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১:১৮ পিএম

যে বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে সৈকতে টহল দিতে দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পেগাসাস চুক্তি সম্পাদন করেছিলেন বলে অভিযোগ, ইসরাইলের সেই সাবেক প্রধানমন্ত্রীর ছেলের উপরেই নাকি পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে নজরদারি চালিয়েছিল সেদেশের পুলিশ! এমনটাই দাবি করেছে ইসরাইলের একটি সংবাদপত্র।

প্রতিবেদন বলা হয়েছে, বেঞ্জামিনের ছেলে ছাড়াও একাধিক আন্দোলনকর্মী, সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের ফোন হ্যাক করা হয়েছিল এই স্পাইওয়্যারের মাধ্যমে। সংশ্লিষ্ট সংবাদপত্রটি এর আগেও দাবি করেছিল, আদালতের অনুমতি ছাড়াই পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করেছে ইসরাইলের পুলিশ প্রশাসন। দেশে বেঞ্জামিনবিরোধী আন্দোলন বাগে আনতেই এই কাজ করেছিল তারা। যারা এই আন্দোলনের নেতৃত্বে ছিলেন, প্রধানত তাদেরই নিশানা করা হয়েছিল।

পুলিশের তরফ থেকে প্রাথমিকভাবে এই অভিযোগ খারিজ করা হয়নি। পুলিশ কমিশনার কোবি শাবতাই জানিয়েছেন, ইতিমধ্যেই গোটা ঘটনার তার নজরে এসেছে। তিনি জনসুরক্ষা মন্ত্রী ওমর বারলেভকে একটি তদন্ত কমিটি গঠনের অনুরোধ করেছেন। একজন বিচারপতির নেতৃত্বাধীন সেই কমিটি পুলিশের বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখবে। পুলিশ কমিশনারের আশ্বাস, তদন্তে কারও বিরুদ্ধে দোষ প্রমাণ হলে আইন অনুযায়ী কঠোর পদক্ষেপ করা হবে।

প্রসঙ্গত, পেগাসাস এমন একটি সফ্টওয়্যার যা অনায়াসে যেকোনও স্মার্ট ফোন হ্যাক করে সমস্ত তথ্য হাতিয়ে নিতে সক্ষম। ইসরাইলের সংস্থা এনএসও গ্রুপ-এই স্পাইওয়্যার তৈরি করেছে। সম্প্রতি নিউ ইয়র্ক টাইমসে দাবি করা হয়, ভারত-সহ বেশ কয়েকটি দেশ এই স্পাইওয়্যার কিনেছে। যা নিয়ে ইতিমধ্যেই শোরগোল শুরু হয়ে গিয়েছে। ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর আমলেই এই কাণ্ড ঘটেছে বলে অভিযোগ। বেসরকারি বিভিন্ন তদন্তকারী সংস্থার দাবি, যেসমস্ত দেশের বিরুদ্ধে আগেই মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে, সেইরকম একাধিক দেশকে মোটা অর্থের বিনিময়ে পেগাসাস বিক্রির অনুমতি দিয়েছে বেঞ্জামিনের সরকার।

সংশ্লিষ্ট ইসরাইলি সংবাদপত্রটি সোমবার এই বিষয়ে তাদের প্রতিবেদনটি প্রকাশ করে। তার আগেই এ নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন দেশের অ্যাটর্নি জেনারেল। একই নির্দেশ দেওয়া হয়েছে বিচার মন্ত্রণালয়ের নজরদারি সংস্থার পক্ষ থেকেও। ইসরাইলের কোনও নাগরিকের বিরুদ্ধে পেগাসাস ব্যবহার করা হয়েছে কিনা, তা খতিয়ে দেখতেই এই নির্দেশ দেয়া হয়েছে। সংবাদমাধ্যমের দাবি, এমন ইসরাইলির সংখ্যা অন্তত কয়েক ডজন।

পুলিশ প্রশাসনের যখনই মনে হয়েছে, কোনও ব্যক্তি অপরাধের সঙ্গে জড়িত থাকতে পারেন, তখনই তাঁর বিরুদ্ধে পেগাসাস ব্যবহার করা হয়েছে। এর জন্য আদালতের অনুমতি নেওয়ারও প্রয়োজন মনে করেনি তারা। পুলিশের নজরদারির তালিকায় অর্থ, বিচার এবং যোগাযোগ মন্ত্রণালয়ের কর্মকর্তা, শীর্ষ রাজনৈতিক নেতা, বিভিন্ন শহরের মেয়র, ইসরাইলে থাকা ইথিপিয় নেতা-সহ বহু বিশিষ্ট ব্যক্তি রয়েছেন।

প্রসঙ্গত, বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে ইতিমধ্যেই দুর্নীতির অভিযোগ উঠেছে। আদালতে সেই মামলার তদন্তও শুরু হয়েছে। মামলার প্রধান সাক্ষী ইলান ইয়েশুয়াও পেগাসাসের নিশানায় ছিলেন বলে সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে। সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ