Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জমি-গাড়ি কিছুই নেই, আছে রাইফেল, রিভলভার! হলফনামায় জানালেন যোগী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২২, ৪:০৬ পিএম

উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে বিদায়ী মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ গোরক্ষপুর নগর কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন। ইতিমধ্যেই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে পাশে নিয়ে নিজের মনোনয়নপত্র জমা দিয়েছেন যোগী। জানাতে হয়েছে তার মোট বিষয় সম্পত্তির পরিমাণও।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী এর আগে পাঁচ বার লোকসভা নির্বাচনে গোরক্ষপুরের প্রতিনিধিত্ব করেছেন। তবে এই প্রথম বিধানসভা নির্বাচনে লড়ছেন। কী পরিমাণ সম্পত্তির অধিকারী যোগী? জেনে নেয়া যাক। আগামী ৩ মার্চ উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোট যোগীর কেন্দ্রে। নির্বাচনী হলফনামায় যোগী জানিয়েছেন, তার স্থাবর এবং অস্থাবর সম্পত্তির মোট মূল্য দেড় কোটি রুপির কিছু বেশি। যোগীর দেয়া হিসাব অনুযায়ী আর্থিক অঙ্কটি যথাযথ ভাবে ১ কোটি ৫৪ লক্ষ ৯৪ হাজার ৫৪ রুপি।

এর মধ্যে হাতে থাকা নগদ, ছ’টি ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা অর্থ ছাড়াও গহনা, অস্ত্র-শস্ত্র এবং তার ব্যবহার করা একটি স্যামসাং ফোনের দামের হিসেব দেওয়া হয়েছে। যোগী জানিয়েছেন তাঁর হাতে নগদ রয়েছে এক লক্ষ রুপি। ছ’টি ব্যাঙ্ক অ্যাকাউন্টের মধ্যে দিল্লির স্টেট ব্যাঙ্কের পার্লামেন্ট হাউসের শাখায় রয়েছে ২৫ লক্ষ ৯৯ হাজার ১৭১ রুপি। গোরক্ষপুরের পঞ্জাব ন্যাশনাল ব্যঙ্কের গোরক্ষনাথ শাখায় রয়েছে ৪ লক্ষ ৩২ হাজার ৭৫১ রুপি। স্টেট ব্যাঙ্কের লখনউ বিধান সভা মার্গের শাখায় জমা আছে ৬৭ লক্ষ ৮৫ হাজার ৩৯৫ রুপি। গোরক্ষনাথের স্টেট ব্যাঙ্ক শাখায় রয়েছে সাত হাজার ৯০৮ রুপি।

দু’টি ফিক্সড ডিপোজিটও রয়েছে উত্তরপ্রদেশের বিদায়ী মুখ্যমন্ত্রীর। একটি সাড়ে আট লক্ষের কাছাকাছি। অন্যটি ৭ লক্ষ রুপির কিছু বেশি। পোস্ট অফিসেও কিছু রুপি জমা আছে যোগীর। পার্লামেন্ট হাউসের পোস্ট অফিসে ন্যাশনাল সেভিংস প্রকল্পে রয়েছে ৩৬ লক্ষ রুপির কিছু বেশি। গোরক্ষপুরের গোরক্ষনাথ মন্দির পোস্ট অফিসে ২ লক্ষ ৩৩ হাজার রুপি জমেছে কিষাণ বিকাশ পত্র প্রকল্পে।

২০১৭ সালে উত্তরপ্রদেশের বিধান পরিষদে মনোনীত হওয়ার আগেও নিজের সম্পত্তির হিসেব দিতে হয়েছিল যোগীকে। তাতে প্রায় ৯৬ লক্ষ রুপির স্থাবর সম্পত্তি দেখিয়েছিলেন যোগী। যার মধ্যে দু’টি বড় এসইউভি গাড়িও ছিল। একটির মূল্য ১৩ লক্ষ রুপির কিছু বেশি অন্যটির দাম প্রায় ৮ লক্ষ রুপির কাছাকাছি। কিন্তু ২০২২ সালের নির্বাচনে যোগীর দেওয়া সম্পত্তির হিসেবে বলা হয়েছে বিদায়ী মুখ্যমন্ত্রীর নিজস্ব কোনও গাড়ি নেই।

তবে প্রায় ২ লক্ষ রুপি মূল্যের আগ্নোয়াস্ত্র আছে যোগীর। এর মধ্যে একটি রিভলভারের দাম ১ লক্ষ রুপি। আছে ৮০ হাজার রুপি দামের একটি রাইফেলও। গহনা বলতে একটি ১০ গ্রাম সোনার চেন যার দাম ২৬ হাজার রুপি আর ২০ গ্রাম ওজনের দু’টি কানের দুল। এটির বাজার দর ৪৯ হাজার রুপি। টুইটার এবং ফেসবুকে সক্রিয় যোগী একটি স্মার্টফোনও ব্যবহার করেন। স্যামসাংয়ের ওই স্মার্টফোনটির দাম অবশ্য স্রেফ ১২ হাজার রুপি।

কোনও কৃষিজমি নেই যোগীর। গত তিন আর্থিক বর্ষে ক্রমান্বয়ে কমেছে বার্ষিক উপার্জনও। ২০১৮ -১৯ অর্থবর্ষে যোগীর মোট আয় ছিল ১৮ লক্ষের বেশি। পরের বছর তা নেমে আসে সাড়ে ১৫ লক্ষে। ২০২০-২১ আর্থিক বর্ষে যোগীর মোট আয় ১৩ লক্ষ ২০ হাজার ৬৫৩ রুপি। তবে আয় কমলেও যোগী সম্পূর্ণ ঋণমুক্ত। তার হলফনামা বলছে, কোথাও কোনও দেনা রাখেননি উত্তরপ্রদেশের গোরক্ষপুর নগরের বিধানসভা প্রার্থী। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ