Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের সাথে ব্যবসা দ্বিগুণ করতে চায় তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:১৫ পিএম

বাংলাদেশের সাথে ব্যবসা দ্বিগুণ করতে চায় তুরস্ক। দেশটির রাষ্ট্রদূত মোস্তাফা ওসমান তুরান বলেন, এ বছরের মধ্যে বাণিজ্যের পরিমাণ হতে পারে ২০০ কোটি ডলার। তবে এ জন্য বিদেশি বিনিয়োগ আরও সহজ করার পাশাপাশি আমলাতান্ত্রিক জটিলতা কমানোর তাগিদ দিচ্ছে তুরস্ক।

ঢাকায় রাষ্ট্রদূত হিসেবে মোস্তাফা ওসমান তুরান কাজ শুরু করেন ২০২০ এর জানুয়ারিতে। তখন দু’দেশের ব্যবসা বাণিজ্য ছিল মাত্র ৮৫০ মিলিয়ন ডলারের। এখন তা বিলিয়ন ছাড়িয়েছে, পরিমাণ ১ দশমিক দুই বিলিয়ন ডলার। এই ধারাবাহিকতা অব্যাহত রাখতে চায় তুরস্ক।
মোস্তাফা ওসমান তুরান বলেন, আমাদের ব্যবসা বাণিজ্য বাড়ছেই। এরই মধ্যে এটি এক বিলিয়ন পার হয়েছে। চলমান ধারা অব্যাহত থাকলে এটি আরও বাড়বে।
বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে তুর্কী দূত বলেন, অবকাঠামো, জ্বালানি বিশেষ করে এলপিজি, জাহাজ নির্মাণ ছাড়াও তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগে আগ্রহী তাদের বিনিয়োগকারীরা। সেজন্য বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল চায় দেশটি।
স্থানীয় উদ্যোক্তাদের তুলনায় বিদেশিদের সুযোগ কম দাবি করে রাষ্ট্রদূত বলছেন, বিনিয়োগ পদ্ধতি আরও সহজ করা দরকার। স্থানীয়দের সাথে বিদেশি বিনিয়োগকারীদের সুবিধার ব্যবধান অনেক। এছাড়াও বিভিন্ন জায়গায় অনেক দৌড়াদৌড়ি করতে হয়। এসব প্রক্রিয়া আরেকটু সহজ করা জরুরি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ