Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু সাফারি পার্কে ১১ জেব্রার মৃত্যু বিষক্রিয়ায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:১৪ পিএম

বঙ্গবন্ধু সাফারি পার্কে কিছুতেই থামছে না মৃত্যুর মিছিল। এক মাসে বাঘ, সিংহ ও জেব্রা মিলিয়ে ১৩ প্রাণীর মৃত্যু হয়েছে। তদন্ত কমিটি জানিয়েছেন, জেব্রার মৃত্যু হয়েছে খাবারে বিষক্রিয়ায়। বাঘ মারা গেছে অ্যানথ্রাক্স বা তরকা রোগে আর সিংহের মৃত্যু হয়েছে যক্ষ্মায়।

এর আগে গত ২ ফেব্রুয়ারির পর বিভিন্ন সময়ে ১১টি জেব্রা ও একটি বাঘের মৃত্যু হয়েছে। মারা যাওয়া এসব প্রাণী মৃত্যুর কারণ অনুসন্ধানে এরই মধ্যে গঠিত হয়েছে তদন্ত কমিটি। নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করা হচ্ছে দেশের বিভিন্ন ল্যাবে।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. আবু হাদী নূর আলী খান জানিয়েছেন, ঠিক কী কারণে প্রাণীগুলোর মৃত্যু হয়েছে।
প্রাণী মৃত্যুর ঘটনায় গঠিত তদন্ত কমিটির সদস্য হিসেবে বঙ্গবন্ধু সাফারি পার্ক পরিদর্শনও করেছেন তিনি। প্রশ্ন ছিলো কি কি অসঙ্গতি ফুটে উঠেছে তাদের দৃষ্টিতে।
পার্কের বাকি প্রাণীগুলো কতটা ঝুঁকিতে আছে জানতে চাইলে তিনি বলেন, তাদের দেওয়া পরামর্শ অনুযায়ী কাজ করলে, নতুন করে প্রাণী মৃত্যুর ঘটনা নাও ঘটতে পারে।
সাফারি পার্কে প্রাণী মৃত্যুর ঘটনা সুষ্ঠু তদন্তের স্বার্থে এরই মধ্যে ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক ও প্রকল্প পরিচালককে প্রত্যাহার করা হয়েছে। আনা হয়েছে নতুন প্রকল্প পরিচালক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিষক্রিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ