Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টাইব্রেকারে ক্যামেরুনকে হারিয়ে নেশন্স কাপের ফাইনালে মিশর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২২, ৯:১৭ এএম

উত্তেজনার সেমিফাইনালে টাইব্রেকারে ক্যামেরুনকে হারিয়ে আফ্রিকান নেশন্স কাপের ফাইনালে উঠল রেকর্ড চ্যাম্পিয়ন মিশর। বৃহস্পতিবার রাতে দ্বিতীয় সেমি-ফাইনালে নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত ৩০ মিনিটও ছিল গোলশূন‍্য। ফলে ম‍্যাচ গড়ায় টাইব্রেকারে। মিশরের দ্বিতীয় সেরা গোলরক্ষক মোহম্মাদ আবু গাালের অসাধারণ নৈপুণ‍্যে ৩-১ ব‍্যবধানে জিতে ফাইনালে পা রাখে রেকর্ড সাতবারের চ‍্যাম্পিয়নরা।

ফাইনালে আগে থেকে অপেক্ষা করছে সেনেগাল। আগের দিনি বুরকিনা ফাসোকে হারিয়ে প্রথম দল হিসেবে ফাইনাল নিশ্চিত করে সেনাগাল। আগামী রোববার শিরোপা নির্ধারণী ম‍্যাচে মুখোমুখি হবেন লিভারপুলের দুই সতীর্থ সালাহ ও সাদিও মানে।

টাইব্রেকারে প্রথম শটটিই মিস করেন আবু গাবাল। ভিনসেন্ট আবুবাকারের শটে ডাইভ দেন উল্টো পাশে। কিন্তু এরপর হ‍্যারল্ড মুকুদি ও জেমস লিয়া সিলিকির শট ঠেকিয়ে দেন তিনি। মিশরের তিন ফুটবলার জিজু, মোহামেদ আব্দেলমোনেম ও মোহামেদ লাশিন খুঁজে পান জালের দেখা।

টাইব্রেকারে হারলেও ঘরের মাঠে ১২০ মিনিট সমানে-সমান লড়াই করে দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবারের চ‍্যাম্পিয়ন ক‍্যামেরুন। আক্রমণ-পাল্টা আক্রমণে গড়া ম্যাচে অষ্টাদশ মিনিটে গোল প্রায় পেয়েই যাচ্ছিল ক্যামেরুন। ফিরতি বলে ভিনসেন্ট আবুবকরের শট একজনের গায়ে লেগে একটুর জন্য লক্ষ্যে থাকেনি। টানা দ্বিতীয় কর্নারে আবার সুযোগ আসে ক্যামেরুনের সামনে। কিন্তু মাইকেল তাড়াহুড়ায় ঠিক মতো শটই নিতে পারেননি।

এদিন ম্যাচের শুরু থেকে রেফারির সিদ্ধান্তে অসন্তোষ জানাচ্ছিলেন কিরোস। একবার হলুদ কার্ডও দেখেন তিনি। তাতেও শান্ত হননি। অবশেষে ৯০তম মিনিটে আবার কিছু একটা নিয়ে ক্ষিপ্ত প্রতিক্রিয়া দেখিয়ে লাল কার্ড দেখেন মিশর কোচ। তাই ফাইনালে ডাগ আউটে থাকা হচ্ছে না তার।

অতিরিক্ত সময়ে দুই দলই চাইছিল আগে রক্ষণ সামলাতে। খেলার একশতম মিনিটে ডি-বক্সের মাথা থেকে সালাহর আড়াআড়ি শট একটুর জন‍্য লক্ষ‍্যে থাকেনি। ১১৭তম মিনিটে মিশরের রামাদান সোভির ক্রসে পা ছোঁয়াতে পারেননি গোল মুখে থাকা তিন সতীর্থের কেউ। ম‍্যাচ গড়ায় টাইব্রেকারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ