Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

হিজাব-প্রতিবাদ অব্যাহত, কর্তৃপক্ষের নির্দেশের বিরুদ্ধে আদালতে ছাত্রীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২২, ৬:০৯ পিএম

শাসকের বিরুদ্ধে প্রতিবাদ৷ শাসক এখানে কলেজ কর্তৃপক্ষ৷ কর্ণাটকের একটি সরকারি কলেজের তরফে জানানো হয়েছিল হিজাব পরে কলেজে আসা যাবে না৷ নিজেদের সাংবিধানিক অধিকারে হস্তক্ষেপ মেনে নেয়নি তারা৷ প্রতিবাদ জানিয়েছে সিদ্ধান্তের বিরুদ্ধে৷

যারা আদেশ অমান্য করে তাদের ক্লাসে ‘হিজাব’ পরে উপস্থিত হয়েছিল, মঙ্গলবার তাদের নিজ নিজ শ্রেণিকক্ষের বাইরে পাঠানো হয়। শুধু তাই নয়, অপ্রীতিকর ঘটনা এড়াতে কলেজ প্রাঙ্গণে গণমাধ্যমের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে এবং ক্যাম্পাসে নিরাপত্তা জোরদার করা হয়। ইউনিফর্মের সঙ্গে হিজাবের অনুমতি দেয়ার বিষয়ে উচ্চ পর্যায়ের কমিটি প্রতিবেদন জমা না দেয়া পর্যন্ত কলেজ এই সিদ্ধান্তেই অটুট থাকবে জানিয়েছে।

১ ফেব্রুয়ারি বিশ্ব হিজাব দিবস হিসাবে পালন করা হয়। প্রতিবাদী ছাত্রীদের একজন, আলিয়া আসাদি, তার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বলেছেন, ‘মেয়েরা হিজাব পরে কলেজে আসবে৷ এটা তাদের ধর্মীয় ও সাংবিধানিক অধিকার। আমরা সরকারকে যে করের টাকা দেই, তাতে কলেজটি পরিচালিত হচ্ছে। কারও হস্তক্ষেপের প্রয়োজন নেই। আমাদের ন্যায়বিচারপূর্ণ লড়াইকে হুমকি দিয়ে সরানো যাবে না।’ সংবিধানের ১৪ ও ২৫ নম্বর ধারার উল্লেখও করেছেন তিনি৷

এ বিষয়ে বিজেপি বিধায়ক রঘুপতি ভাট বলেছেন, ‘পুলিশকে বিষয়টি সম্পর্কে জানানো হয়েছে৷ বাইরের কোনও ব্যক্তিকে ক্যাম্পাসে প্রবেশ করতে দেয়া হবে না। এই প্রতিবাদ তাদের পড়াশোনার ক্ষতি করছে৷ শিক্ষার্থীদের পরীক্ষার জন্য প্রস্তুত হওয়া জরুরি।’ তিনি আরও বলেন, ‘হিজাব পরিহার করার সিদ্ধান্ত নিলে তবেই কলেজ ক্যাম্পাসে আসতে বলা হচ্ছে। অন্যথায় আমরা তাদের কলেজে এসে শিক্ষার পরিবেশ নষ্ট না করতে বলেছি।’ অন্যদিকে শিক্ষার্থীরা এ বিষয়ে স্বস্তি চেয়ে হাইকোর্টে আবেদন করেছেন।

কলেজ কর্তৃপক্ষের দাবি হিজাব ছাড়া ক্লাসে আসার সিদ্ধান্ত নিলে তবেই কলেজে আসা যাবে। কলেজ প্রাঙ্গণে এসে কলেজের শিক্ষার পরিবেশ নষ্ট করার মানে হয় না৷ আর ২ মাস পর পরীক্ষা৷ অভিভাবকরা অভিযোগ করছেন, প্রতিদিনই আন্তর্জাতিক গণমাধ্যম আসছে, বিভিন্ন মুসলিম সংগঠন ও হিন্দু সংগঠন পরিদর্শন করছে।

আন্দোলনরত ছাত্রীদের মধ্যে একজন হাইকোর্টে গিয়েছিলেন। রেশম ফারুক নামের ওই ছাত্রী বলেছেন, ‘ভারতীয় সংবিধানের ১৪ ও ২৫ ধারায় হিজাব পরাকে মৌলিক অধিকার হিসেবে বিবেচনা করা হয়েছে। শিক্ষার্থীদের হিজাব পরে ক্লাস করার বিষয়ে হাইকোর্টের কাছে অন্তর্বর্তীকালীন আদেশ চেয়েছি।’ সূত্র: নিউজ ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ