Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৮৬৩ দিন আর ৪৫ ইনিংস পেরিয়ে সাকিবের ফিফটি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

২০১৯ সালের ২১ সেপ্টেম্বর। ঐ দিন আফগানিস্তান সিরিজে সবশেষ তার ব্যাট দেখেছিল টি-টোয়েন্টিত ফিফটি। ক্ষুদ্র ফরম্যাটে সেই সময় বাংলাদেশ দলের নেতৃত্বে থাকা সাকিব আল হাসান ৪৫ বল খেলে ৮ চার ও ১ ছক্কায় খেলেছিলেন ৭০ রানের এক ইনিয়স। চট্টগ্রামের এই মাঠেই সেদিন তার ব্যাটে চড়েই আফগানদের ছুঁড়ে দেওয়া ১৩৯ রান তাড়া করে জিতেছিল বাংলাদেশ। ক্যালেন্ডারের পাতায় মাঝে পেরিয়ে গেছে প্রায় আড়াই বছর, ক্রিকেটের হিসেবে ৪৫ ইনিংস বিশ^সেরা অলরাউন্ডার ছিলেন ফিফটিশূন্য! অবশেষে বহুল আকাক্সিক্ষত সেই হাফসেঞ্চুরির দেখা। গতকাল জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বিপিএলে রাতের ম্যাচে কাটায় কাটায় ৫০ রানের ইনিংসটি খেলেন ফরচুন বরিশাল অধিনায়ক। তাতে চড়েই ছোট্ট লক্ষ্য নিয়েও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে হারের তেতো স্বাদ দিল বরিশাল। আগে ব্যাট করে বরিশালের দেয়া মাত্র ১৪৮ রানের জবাবে চট্টগ্রাম ২ বল আগেই গুটিয়ে যায় ১৩৫ রানে। বরিশালের জয় ১৪ রানের।
সিলেট সানরাইজার্সের বিপক্ষে আগের ম্যাচেই বিপিএল অভিষেক রাঙিয়েছিলেন দুর্দান্ত এক হ্যাটট্রিকে। ডেথ ওভারে ভয়ঙ্কর রূপে ফিরে আরেকটি হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়েও পারেননি মৃত্যুঞ্জয় চৌধুরী। তবে গতকাল চ্যালেঞ্জার্সের তরুন এই পেসারের দারুন বোলিং ঠিকই বড় সংগ্রহ গড়তে দেননি বরিশালকে। ২ ওভার হাত ঘুরিয়ে ১২ রানের বিনিময়ে ৪ উইকেট পেয়েছেন ২০ বছর বয়সী এই অলরাউন্ডার। গেইল (২৫), শান্ত (২৮), হৃদয় (২২) ছাড়া আর কেউই পায়নি দুই অঙ্কের দেখা। তবে সাকিব (৩১ বলে ৫০) ব্যাট হাতে ঠিকই ছিলেন উজ্জ্বল। ৫ ম্যাচে অধিনায়কের এবারের বিপিএলে ৩টি করে চার-ছক্কায় পাওয়া প্রথম ফিফটির দিনে ৫ বল আগেই গুটিয়ে যায় দল। শেষ ৭ উইকেট দলটি হারায় মোটে ১৯ রান যোগ করতে। এছাড়া ৯ রান দিয়ে দুটি উইকেট নেন শরিফুলও।
পরে রান তাড়ায় আফিফ হোসেন (৩২ বলে ৩৯), শামীম হোসেন (৩০ বলে ২৯), চাদউইক ওয়াল্টন (১৮ বলে ১৬), মেহেদী হাসান মিরাজ (১৩ বলে ২৬) ও শরিফুল (৩ বলে ১০) ছাড়া আর কেউই পাননি দুই অঙ্কের দেখা। দলও হারে খুব কাছে গিয়েও। বল হাতে এদিনও উজ্জ্বল ছিলেন মুজিব উর রহমান। ৪ ওভার হাত ঘুরিয়ে এক মেডেনসহ মাত্র ৯ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। সাকিব নিজেও বল হাতে ছিলেন উজ্জ্বল। ২৩ রান দিলেও গুরুত্বপূর্ণ ৩ উইকেট নিয়েছেন তিনিও। এছাড়া জোড়া শিকার ডোয়াইন ব্রাভো আর মেদেহী রানার।
তবে জয়-পরাজয় ছাপিয়ে এদিন আলোচনায় সাকিবের ফিফটি। বিপিএল শুরুর বেশ আগে থেকেই ব্যাটিং নিয়ে বাড়তি পরিশ্রম করছেন সাকিব। বেশিরভাগ সময় সতীর্থদের আগে অনুশীলনে আসছেন। টিমের নেট সেশনের বাইরেও বাড়তি সময় কাটাচ্ছেন নেটে। মাঝে মধ্যে একটি বল না করেও স্রেফ ব্যাটিংই করছেন। তার সেই চেষ্টা ফল দিতে শুরু করেছে। আগের ম্যাচে রানের দেখা পাওয়া অলরাউন্ডার এবার করেছেন লম্বা খরা কাটানো ফিফটি।
আফগানিস্তানের বিপক্ষে সেই ম্যাচ জেতানো ইনিংসের পর আইসিসির নিষেধাজ্ঞায় এক বছর কেটেছে মাঠের বাইরে। মাঠে ফেরার পরও পেরিয়ে গেছে ইনিংসের পর ইনিংস। কয়েকবার চল্লিশে গেলেও পঞ্চাশে পা রাখা তার হয়ে উঠছিল না। অবশেষে ৪৫ ইনিংস পর ফুরোলো অপেক্ষা। আগের ম্যাচেই যেমন খুলনা টাইগার্সের বিপক্ষে আশা জাগিয়ে ইতি ঘটে তার ২৭ বলে ৪১ রানের ইনিংসের। তবে এদিন আর হতাশায় পুড়তে হয়নি তাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাকিব

২৯ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
৯ অক্টোবর, ২০২২
৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ