Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এবার ডিজিটাল মুদ্রা আনছে ভারত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২২, ৪:১২ পিএম

ভারতে ক্রিপ্টোকারেন্সির ক্রমবর্ধমান বৃদ্ধি মোদি সরকারের জন্য উদ্বেগ সৃষ্টি করেছিল। যে ভাবে সাধারণ মানুষ এই ভার্চুয়াল মুদ্রার প্রতি আর্কষিত হচ্ছেন তাতে অর্থনীতির গতিপ্রবাহের মধ্যে একে ধরা সরকারের পক্ষ থেকে বেশ জটিল হয়ে যাচ্ছিল। প্রশ্ন ছিল কেন্দ্র কি একে নিষিদ্ধ ঘোষণা করবে?

এই দোলাচলের মধ্যেই রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর শক্তিকান্ত দাস জানান সরকার ডিজিটাল মুদ্রা আনতে চলেছে। ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে ডিজিটাল মুদ্রা আনার কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। রিজার্ভ ব্যাঙ্কে অধীনে এই মুদ্রার লেনেদেনের তথ্য রাখা হবে ব্লকচেন পদ্ধতিতে। পাশাপাশি ভার্চুয়াল, ডিজিটাল সম্পদ বিক্রি বা অধিগ্রহণ থেকে আয়ের উপর ৩০ শতাংশ করও বসাতে চলেছে কেন্দ্র।

প্রসঙ্গত ব্লকচেন পদ্ধতিতে বিটকয়েনের মতো ভার্চুয়াল মুদ্রার লেনদেন যাবতীয় তথ্য রাখা হয়। যা ইন্টারনেটে একটি নির্দিষ্ট ডেটাবেসের মধ্যে রাখা হয়। লেনদেনের সঙ্গে যুক্ত ব্যক্তি ছাড়া অন্য কেউ এই ব্লক চেনের তথ্য জানতে পারে না। মূলত এই পদ্ধতিকেই ব্যবহার করে রিজার্ভ ব্যাঙ্ক ডিজিটাল মুদ্রা আনতে চলেছে।

ইতিমধ্যেই দেশের শীর্ষ ব্যাঙ্ক এই মুদ্রা বাজারে আনার প্রক্রিয়া শুরু করে দিয়েছে। জানা গিয়েছে, নগদ রুপি সমতূল হবে এই ডিজিটাল মুদ্রা। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ