Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার মিয়ানমারের প্রধান বিচারপতির বিরুদ্ধে যুক্তরাষ্ট্র, বৃটেন ও কানাডার নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২২, ১০:১৪ এএম

এবার মিয়ানমারের বিচার বিভাগের শীর্ষ সদস্য ও একটি প্রধান বন্দরের উপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র, বৃটেন ও কানাডা। দেশটির সামরিক অভ্যুত্থানের এক বছর পূর্তিতে সোমবার এই নিষেধাজ্ঞা আরোপ করে বাইডেন প্রশাসন। যাদের উপরে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তাদের মধ্যে আছেন দেশটির অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্টের প্রধান বিচারক। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি।

খবরে জানানো হয়েছে, এ নিষেধাজ্ঞার অধীনে থাকা ব্যক্তিদের যুক্তরাষ্ট্রে যত সম্পদ রয়েছে তা বাজেয়াপ্ত করা হবে। একইসঙ্গে ভবিষ্যতে তাদের সঙ্গে কোনো আমেরিকান ব্যবসা করতে পারবে না। কানাডা ও বৃটেনের পক্ষ থেকেও একই নিষেধাজ্ঞা প্রয়োগ করা হবে। এ নিয়ে যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট থেকে একটি বিবৃতি দেয়া হয়েছে। এতে বলা হয়, মিয়ানমারে সেনা অভ্যুত্থানের এক বছরের মাথায় দেশটির স্বাধীনতা ও গণতন্ত্রের স্বপ্ন দেখা নাগরিকদের পাশে দাঁড়াচ্ছে যুক্তরাষ্ট্র, কানাডা ও বৃটেন।

সামনের দিনগুলোতেও আমরা সেইসব ব্যক্তিদের টার্গেট করে নিষেধাজ্ঞা আরোপ করে যাব, যারা এই অভ্যুত্থান ও চলমান সহিংসতার জন্য দায়ি।

একইসঙ্গে যারা এই অভ্যুত্থানের সমর্থক ও আর্থিক সহায়তাকারী তাদেরকেও নিষেধাজ্ঞার আওতায় আনা হবে। নিষেধাজ্ঞা নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, যুক্তরাষ্ট্র তার আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে নিয়ে মিয়ানমারে মানবাধিকার লঙ্ঘন থামানোর চেষ্টা করে যাবে। একইসঙ্গে দেশটিতে চলমান সহিংসতা বন্ধে ও গ্রেপ্তার হওয়া নির্দোষ ব্যক্তিদের মুক্তিতে কাজ করবে। এছাড়া মিয়ানমারে গণতন্ত্র প্রতিষ্ঠার পথ তৈরিতেও কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি দেন ব্লিনকেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ