Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সম কাজে সম পারিশ্রমিক মৌলিক অধিকার নয়, জানাল ভারতের সুপ্রিম কোর্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২২, ৪:০৯ পিএম

সম কাজে সম পারিশ্রমিক মৌলিক অধিকার নয়। দিল্লি হাই কোর্টের এক রায়কে বাতিল করে এই রায় দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। যদিও পর্যবেক্ষণে বলা হয়েছে, সরকারের উচিত সম কাজে সমান পারিশ্রমিক নিশ্চিত করার ব্যবস্থা করা।

সম্প্রতি মধ্যপ্রদেশের বনবিভাগের উচ্চপদ থেকে অবসর নেন আর ডি শর্মা। হায়ার অ্যাডমিনিস্ট্রেটিভ গ্রেডের হিসাবে তিনি ৩৭ হাজার ৫০০ রুপি পেনশন পেতে শুরু করেন। যদিও তার দাবি, ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস (পে) সেকেন্ড অ্যামেন্ডমেন্ট রুলস, ২০০৮ অনুযায়ী তার ৪০ হাজার রুপি পেনশন পাওয়া উচিত। এই মর্মে তিনি সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল (ক্যাট)-এর দ্বারস্থ হন।

আর ডি শর্মার এই আরজি ক্যাট খারিজ করে দেয়। তারপরই তিনি দিল্লি হাই কোর্টে মামলা করেন। সেখানে ২০০৮ সালের আইন মোতাবেক সম পদের অন্য কর্মকর্তাদের মতো তিনিও ৪০ হাজার টাকা পেনশন পাওয়ার যোগ্য, এই রায় দেয় দিল্লি হাই কোর্ট। এরপর মধ্যপ্রদেশ সরকার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। ২০১৭ সালের এক মামলায় সর্বোচ্চ আদালতের রায়ে সম কাজে সম পারিশ্রমিক সংক্রান্ত পর্যবেক্ষণকে উল্লেখ করা হয়।

বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি বেলা এম ত্রিবেদীর বেঞ্চের পক্ষ থেকে মামলার রায় দিতে গিয়ে জানানো হয়, কাজের ক্ষেত্র, বেতন ইত্যাদি নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার পে কমিশনের মতো স্বতন্ত্র সংস্থাকে দেওয়া আছে। তাই বেতন, পেনশন বা পারিশ্রমিকের মতো বিষয়ে সিদ্ধান্ত নেওয়া সরকারের কাজ। এই ধরনের সংস্থাগুলির প্রস্তাব-পরামর্শ মেনে তা করা উচিত। একই কাজে একই পারিশ্রমিক পাওয়া কোনও মৌলিক অধিকার নয়। তবে সরকারের উচিত তা নিশ্চিত করার ব্যবস্থা করা। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ