Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কলম্বিয়ার নানা পক্ষকে শান্তি প্রক্রিয়া এগিয়ে নেয়ার আহ্বান চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ৪:২৩ পিএম

জাতিসংঘে নিযুক্ত চীনের স্থায়ী উপ-প্রতিনিধি কেং শুয়াং বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে কলম্বিয়া-বিষয়ক একটি উন্মুক্ত আলোচনায় অংশ নিয়েছেন।

তিনি বলেন, গত নভেম্বরে কলম্বিয়া শান্তি চুক্তি স্বাক্ষরের পঞ্চম বার্ষিকী পালিত হয়। শান্তি চুক্তি কলম্বিয়ায় অর্ধ শতাব্দী ধরে চলমান সংর্ঘষের ইতি টানে। তা কলম্বিয়া ও গোটা লাতিন আমেরিকার শান্তি ও স্থিতিশীলতার জন্য অর্থবহ এবং সংলাপের মাধ্যমে সংর্ঘষের সমাধান ও শান্তি পুনর্নির্মাণের ভাল দৃষ্টান্ত স্থাপন করে।

তিনি বলেন, কলম্বিয়া শান্তি প্রক্রিয়ায় অগ্রগতিকে স্বাগত জানায় চীন এবং শান্তি চুক্তি বাস্তবায়নের জন্য কলম্বিয়ার নানা পক্ষের প্রচেষ্টার প্রশংসা করে বেইজিং।

কেং শুয়াং আরও বলেন, কলম্বিয়ায় চলতি বছর অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট নির্বাচন এবং এর সুষ্ঠু অগ্রগতি কামনা করে চীন। আশা করা যায়, নির্বাচনের পর সংশ্লিষ্ট পক্ষ শান্তিপূর্ণ ফলাফল মেনে নিয়ে একসঙ্গে শান্তি চুক্তি বাস্তবায়নের কষ্ট ও চ্যালেঞ্জ মোকাবিলা করবে। সূত্র: জিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ