Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে জাতিভিত্তিক আদমশুমারি যেকারণে গুরুত্বপূর্ণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২২, ৯:২৯ পিএম

শেষ বর্ণশুমারি করা হয়েছিল ১৯৩১ সালে, যখন ভারত ব্রিটিশ শাসনের অধীনে ছিল। ২০১১ সালে অনুরূপ একটি জরিপ করা হয়েছিল, কিন্তু ভুল এবং অসঙ্গতির কারণে এটি কখনো দিনের আলো দেখেনি। -ইন্ডিয়া টুডে, দ্য হিন্দু

অভিযোগ রয়েছে, মাত্র ৭ শতাংশ ব্রাহ্মণ দেশ শাসন করছে। তাই ভারতের ৭০% জনসংখ্যার জাতভিত্তিক আদমশুমারির দাবি রয়েছে দেশটিতে। জেডিইউ, আরজেডি, এসপি, বিএসপি, আরজেডি এবং ডিএমকেসহ রাজনৈতিক দলগুলি জাতিশুমারির দাবি করছে এবং দাবি করছে যে, তথাকথিত উচ্চবর্ণের লোকেরা চাকরি এবং উচ্চশিক্ষার অ্যাক্সেসে অসম (অধিক) অংশ দখল করেছে। বর্ণশুমারির একজন শক্তিশালী আইনজীবী, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বলেছেন, প্রতিটি বর্ণগোষ্ঠীর জনসংখ্যার গণনা সরকারকে আরও সঠিক কল্যাণমূলক কর্মসূচি প্রণয়ন করতে সহায়তা করবে।

জাতি এবং উপজাতি পরিচয়ের ভিত্তিতে তৈরি শুমারিতে তফসিলি বা নিম্নবর্ণের জাতি (এসসি) এর জন্য কোটা, যাকে দলিতও বলা হয় ১৫ শতাংশ এবং তফশিলি উপজাতি (এসটি) ৭.৫ শতাংশ৷ অন্যান্য অনগ্রসর শ্রেণীর (ওবিসি) জন্য সর্বোচ্চ সংরক্ষণ আদেশ ২৭% জাতভিত্তিক। কারণ, বিপি মন্ডল কমিশন বর্ণের ভিত্তিতে শ্রেণীটির পশ্চাৎপদতা নিশ্চিত করেছে। যদিও দলিত এবং উপজাতিদের ক্ষেত্রে ও বিসিদের জন্য সংরক্ষণ তাদের জনসংখ্যা অনুসারে তাদের ভাগের উপর ভিত্তি করে নয়। রিজার্ভেশন ক্যাপ ৫০ শতাংশে রাখার জন্য উপলব্ধ স্থান অনুযায়ী ও বিসি কোটা ২৭ শতাংশ নির্ধারণ করা হয়েছিল। মন্ডল কমিশন অনুমান করেছিল যে, বিসি জনসংখ্যা ৫২ শতাংশ।

এই কারণেই এসপি সভাপতি অখিলেশ যাদবের মতো নেতারা দাবি করেছিলেন যে, জিসকি জিতনি সাংখ্যভরি, উসকি উতনি হিসেদারি" (প্রত্যেক বর্ণগোষ্ঠীর জনসংখ্যার অনুপাতে তাদের প্রতিনিধিত্ব পাওয়া উচিত)। বিজেপি সংসদে স্পষ্টভাবে বলেছে যে, তারা নীতিগত বিষয় হিসাবে জাত-ভিত্তিক সমীক্ষা করবে না। যদিও আরএসএস জাতপাত ও বৈষম্যে বিশ্বাস করে না। এই সত্য সত্ত্বেও বর্ণ-ভিত্তিক আদমশুমারি ভারতের প্রয়োজন। কারণ, সুপ্রিমকোর্ট বিজেপি সরকারের অনুরোধে ‘জাতি-ভিত্তিক আদমশুমারি করা সম্ভব নয়’ মামলাটি খারিজ করে দিয়েছে।

নতুন জাতিশুমারি তথ্যের অনুপস্থিতির অর্থ হল, ১৯৩১ সালের জাতিগত অনুমান ২০২১ সালে কল্যাণনীতি প্রণয়নের জন্য অনুমান করা হচ্ছে। একটি বর্ণ আদমশুমারি নীতি তৈরির জন্য একটি নতুন এবং আপডেট করা ডেটা সেট করার সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ