Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

গ্লোবাল ভ্যাকসিন অ্যালায়েন্সে কোভ্যাক্সিন ব্যবহার নিয়ে আলোচনায় ভারত বায়োটেক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২২, ৮:১৭ পিএম

গ্লোবাল ভ্যাকসিন অ্যালায়েন্স বলেছে যে, তারা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সাথেও কোভ্যাক্সে নোভ্যাক্স ভ্যাকসিন সরবরাহের জন্য কাজ করছে। গাভির একজন মুখপাত্র বৃহস্পতিবার সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, গাভি ভ্যাকসিন জোট কোভ্যাক্স গ্লোবাল ভ্যাকসিন বিতরণ কর্মসূচির জন্য কোম্পানির কোভ্যাক্সিন শট সম্ভাব্য সংগ্রহের বিষয়ে ভারত বায়োটেকের সাথে আলোচনা করছে। -রয়টার্স, এনডিটিভি

ওই মুখপাত্র একটি ইমেলে বলেন, আমরা (ভারত বায়োটেক) এর সাথে আলোচনা করছি। কারণ, আমরা ২০২২ সালে কোভ্যাক্স পোর্টফোলিওর সামগ্রিক চাহিদা বিবেচনা করছি৷ তবে এই সময়ে কোভেক্স-এ কোভ্যাক্সিন সরবরাহের জন্য আমাদের কোন চুক্তি নেই৷ বিশ্ব স্বাস্থ্য সংস্থা নভেম্বরে কোভ্যাক্সিন, ভারতের প্রথম স্বদেশী কোভিড-১৯ ভ্যাকসিন জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে। গ্লোবাল এজেন্সি অনুমোদিত ১০টি ভ্যাকসিনের মধ্যে তিনটি ভারতে ব্যাপকভাবে উৎপাদিত হচ্ছে। দেশটি প্রায় ১৮০ মিলিয়ন কোভ্যাক্সিন ডোজ পরিচালিত হয়েছে এবং ৩ মিলিয়নেরও বেশি ডোজ রপ্তানি বা দান করা হয়েছে।

 

গাভি বলেছে যে, বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন নির্মাতা কোভ্যাক্সে নোভাভ্যাক্স ভ্যাকসিন সরবরাহ শুরু করার জন্য এটি সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (এসআইআই) সাথে কাজ করছে। অতিরিক্ত ৭০০ মিলিয়ন ডোজগুলির বিকল্প সহগ্যাভির শটের ৩০০ মিলিয়ন ডোজের জন্য একটি দৃঢ় অর্ডার প্রতিশ্রুতি রয়েছে। ভারত দ্বিপাক্ষিক চুক্তিতে নয় মিলিয়নেরও বেশি ডোজ ইন্দোনেশিয়ায় পাঠিয়েছে।

 

দেশটি তার নিজস্ব নাগরিকদের টিকা দেওয়ার জন্য এপ্রিলে চালান বন্ধ করার পরে অক্টোবরে ভ্যাকসিন রপ্তানি পুনরায় শুরু করেছিল, এখনও পর্যন্ত মোট ১ বিলিয়নেরও বেশি ডোজ দান বা বিক্রি করেছে। বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন তৈরির দেশটির বছরে প্রায় ৫ বিলিয়ন কোভিড-১৯ ভ্যাকসিন ডোজ তৈরি করার ক্ষমতা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ