Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ওমিক্রন তাণ্ডবের মধ্যেই ভারতের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২২, ১০:৫৪ পিএম

ওমিক্রনের বাড়বাড়ন্তের মধ্যেই ভারতের পাঁচ রাজ্যে হতে চলেছে বিধানসভা নির্বাচন। আজ শনিবার ভারতের নির্বাচন কমিশন উত্তর প্রদেশ (ইউপি), উত্তরাখণ্ড, পাঞ্জাব, মণিপুর ও গোয়া রাজ্যে ভোটগ্রহণের তারিখ ঘোষণা করেছে। ঘোষণা অনুযায়ী, ১০ ফেব্রুয়ারি শুরু হচ্ছে ভোট গ্রহণ পর্ব। পাঁচ রাজ্যের ভোটগ্রহণ শেষ হলে একসঙ্গে গণনা হবে ১০ মার্চ।

উত্তর প্রদেশে সাত দফায় এবং মণিপুরে দুই দফায় ভোট হবে। পাঞ্জাব, উত্তরাখন্ড ও গোয়ায় ভোট হচ্ছে এক দফায়। নির্বাচন কমিশন কোভিড প্রোটোকল মেনে ভোটগ্রহণের কথা বললেও করোনা সংক্রমণের হার আরও বাড়বে বলে অনেকেই মনে করছেন। বিশেষজ্ঞরাও বলছেন, গণতন্ত্রের দোহাই দিয়ে মানুষকে মৃত্যু বা অসুস্থতার দিকে ঠেলে দেওয়া হচ্ছে। আর এটা হচ্ছে নেতাদের স্বার্থে।

ভারতের পাঁচ রাজ্যে নেতাদের শক্তি পরীক্ষা। ১৮ কোটি ৩০ লাখ ভোটারের সরকার গঠনের লড়াই। আর সেই লড়াইয়ের জন্য চরম মূল্য চোকাতে হতে পারে সাধারণ মানুষকে। কারণ গত ২৪ ঘণ্টায় ভারতে সংক্রমণ ২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৪১ হাজারেরও বেশি। উত্তর প্রদেশেই একদিনে সংক্রমিতের সংখ্যা ৪ হাজারেরও বেশি এবং এই মুহূর্তে মোট পজিটিভ রোগী ১৬ হাজার ছাড়িয়েছে। ভোট প্রচারে মিটিং-মিছিল সংক্রমণকে আরও বাড়াতে পারে।

তবে নির্বাচন কমিশনের মতে, পাঁচ রাজ্যেই টিকা দান ৮০ শতাংশ ছাড়িয়েছে। দুই ডোজ টিকা নেওয়া ব্যক্তিদেরই ভোটের কাজে লাগানো হবে। ভিড় এড়ানোর বিভিন্ন পদক্ষেপের কথাও বলা হয়েছে।

পাঁচ রাজ্যের ভোটের তারিখ ঘোষণা হতেই গোটা দেশে রাজনৈতিক তৎপরতা এখন তুঙ্গে। উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া ও মণিপুরে ক্ষমতা ধরে রাখতে মরিয়া বিজেপি। আবার পাঞ্জাবে ক্ষমতা ধরে রেখে বাকি রাজ্যগুলোতে নিজেদের হারানো জমি ফিরে পেতে কংগ্রেসও সক্রিয়। আঞ্চলিক দলগুলোও ব্যস্ত নিজেদের নির্বাচনী ফায়দা তুলতে। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ