Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়াকে কড়া জবাব দেয়া হবে: অ্যান্টনি ব্লিঙ্কেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২২, ১:০৩ পিএম

রাশিয়া যদি ইউক্রেনের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ গ্রহণ করে, তাহলে তার কড়া জবাব দেবে ন্যাটো। শুক্রবার এই হুঁশিয়ারি দিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

আগামী সোমবার থেকে ইউক্রেন ইস্যুতে সুইজারল্যান্ডের জেনেভায় কূটনৈতিক পর্যায়ের আলোচনা শুরু হচ্ছে। এর আগে ব্লিঙ্কেন এমন সতর্কবার্তা উচ্চারণ করলেন। তিনি বলেছেন, ইউক্রেন ইস্যুতে কূটনৈতিক সমাধানের পথ বেছে নিতে পারে রাশিয়া। তবে মস্কোর দাবির কাছে বিভ্রান্ত হবে না যুক্তরাষ্ট্র।

ব্লিঙ্কেন বলেন, ‘রাশিয়া আবারও বিবাদের জড়ালে আমরা তা মোকাবিলায় শক্তি প্রয়োগে প্রস্তুত। কিন্তু এর একটি কূটনৈতিক সমাধান এখনো সম্ভব এবং খুব ভালো হবে যদি রাশিয়া এই পথ বেছে নেয়।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেন সীমান্তে প্রায় লাখো সেনা মোতায়েন করা হয়েছে। রাশিয়া এর মধ্য দিয়ে নিজেদের অনৈতিক দাবি বিশ্বে কাছে উপস্থাপন করছে বলে মন্তব্য করেছেন তিনি। তিনি আরও বলেন, রাশিয়া যদি সেখানে কোনো উসকানি দেয় এবং এরপর কোনো সামরিক পদক্ষেপ নেয়, তবে তাতে কেউ অবাক হবে না।

ইউক্রেন ইস্যুতে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা দিন দিন বাড়ছে। এরপর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই ইস্যুতে একাধিকবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন। কিন্তু কোনো কূটনৈতিক সমাধানে এখনো পৌঁছানো সম্ভব হয়নি।

দুই দেশের মধ্যকার উত্তেজনা হ্রাসে সোমবার থেকে আলোচনা শুরু হচ্ছে। যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শারম্যান ও রুশ সহকারী পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াকভ আলোচনায় বসবেন। সূত্র: এসসিএমপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ