Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লাদাখে ব্রিজ বানাচ্ছে চীন, যা বলছে ভারত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২২, ১০:৫০ এএম

চুপি চুপি বিরোধপূর্ণ পূর্ব লাদাখে ব্রিজ বানাচ্ছে চীন। ভারত ঘটনাটি স্বীকার করেছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, চীন এখন থেকে ৬০ বছর আগে অবৈধভাবে দখল করা জায়গায় এই ব্রিজ নির্মাণ করছে।

বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, প্যাংগংয়ে চীনের ব্রিজ নির্মাণের বিষয়টি সরকার নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। সাংবাদিকদেরকে তিনি বলেন, আপনারা অবগত আছেন ভারত কখনো এ ধরনের দখলদারিত্ব মেনে নেয়নি। সরকার আমাদের নিরাপত্তার স্বার্থ সুরক্ষার জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করছে। এসব পদক্ষেপের মধ্যে বর্ডার অবকাঠামো (রাস্তা এবং সেতু) নির্মাণের জন্য উল্লেখযোগ্যহারে ফান্ড গঠন এবং সশস্ত্র বাহিনীর জন্য রসদ পাঠানোর বিষয় রয়েছে।

এর আগে সোমবার ভারতের জনপ্রিয় সংবাদমাধ্যম এনডিটিভি ভূ-রাজনৈতিক বিশেষজ্ঞ ও গোয়েন্দা ড্যামিয়েন সাইমনের অনুসন্ধানে বেরিয়ে আসা স্যাটেলাইটের ছবি নিয়ে সংবাদ প্রকাশ করে। এই বিশেষজ্ঞ চীনের ব্রিজ নির্মাণের বিষয়টি দেখতে পান।

টু্টটিারে ড্যামিয়েন সাইমনের প্রকাশ করা একটি ছবিতে দেখা যায়, ব্রিজটি বানানোর কাজ প্রায় শেষ। ছবিটিতে আরো দেখা যায়, লেকের খুবই ছোট একটি জায়গায় এটি তৈরি করেছে চীন, যেন কারো চোখে না পড়ে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ