Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ক্যাপিটল হামলার বর্ষপূর্তিতে উদ্বেগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২২, ১:১২ পিএম

নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে গত বছরের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে তাণ্ডব চালিয়েছিল আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের একাংশ। হিংসার জেরে অন্তত ৫ জনের মৃত্যু হয়েছিল। সেই ঘটনার প্রায় এক বছর পেরিয়েও দগদগে ক্ষতচিহ্ন হিসেবে এখনও পীড়া দেয় আমেরিকানদের।

ক্যাপিটল হামলায় গণতন্ত্র নিয়ে এখনও উদ্বেগ বহাল অনেকের। সম্প্রতি এই নিয়ে দু’টি সমীক্ষা করেছিল আমেরিকার দু’টি সংবাদমাধ্যম। তার মধ্যে একটি সংবাদমাধ্যম একক ভাবে সমীক্ষা করে। অন্যটি মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ ভাবে সমীক্ষা চালিয়েছিল দেশ জুড়ে। রবিবার প্রকাশিত হয়েছে তার ফলাফল। দেখা গিয়েছে, আমেরিকানদের এক-তৃতীয়াংশ মনে করছেন, সরকারের বিরুদ্ধে এ ধরনের হিংসা মাঝেমধ্যে ন্যায়সঙ্গত।

অভিযোগ, ক্যাপিটল হামলার ওই ঘটনায় স্বয়ং ট্রাম্প উস্কানি দিয়েছিলেন। দুই-তৃতীয়াংশ মানুষই জানিয়েছেন, এ ধরনের রাজনৈতিক হিংসার ফলে সঙ্কটের মুখে গণতন্ত্র। সমীক্ষায় ২৮ শতাংশ জানিয়েছেন, নির্বাচনের ফলাফলের বিরুদ্ধে হিংসা তৈরির চেষ্টা হলে রাষ্ট্রীয় শক্তি প্রয়োগ করে তা দমন করা উচিত।

মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের করা সমীক্ষায় দেখা গিয়েছে, ৩৪ শতাংশ আমেরিকান মনে করেন সরকারের বিরুদ্ধে এ ধরনের হামলা সঙ্গত। দেশের গণতন্ত্র নিয়ে গর্বিত আমেরিকানের সংখ্যাও ক্রমশ কমছে। ২০০২ সালে আমেরিকার গণতন্ত্র নিয়ে গর্ব অনুভব করতেন প্রায় ৯০ শতাংশ দেশবাসী। সূত্র: রয়টার্স, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ