Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের দখলমুক্ত পাঞ্জাব প্রতিষ্ঠায় ‘খালিস্তান গণভোটে’ দুই মাসে ২ লাখ ভোট ছাড়িয়েছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২২, ১১:৪৮ এএম | আপডেট : ১১:৪৮ এএম, ৪ জানুয়ারি, ২০২২

নববর্ষের প্রাক্কালে চারটি ভেন্যুতে খালিস্তান রাষ্ট্রের পক্ষে ব্রিটিশ শিখ সম্প্রদায়ের খালিস্তান গণভোটের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে। ২০২১ সালকে কেন্দ্র করে ব্রিটিশ শিখ সম্প্রদায় খালিস্তান গণভোট হাউসগুলোতে বিশেষ করে গুরুদ্বার সিং সভা, স্লোতে গুরুদ্বারস সিং সভা, ওয়েডনেসফিল্ডের গুরু নানক গুরুদ্বার এবং স্মেথউইকের গুরু নানক গুরুদ্বারে ভোট অনুষ্ঠিত হয়। -দ্য নিউজ, পাক অবজারভার

খালিস্তান গণভোটের সংগঠক শিখস ফর জাস্টিস বলেছেন, ৩১ ডিসেম্বর, ২০২১-এ ২ লাখ মানুষ লোক চারটি ভেন্যুতে ভোট দিয়েছেন। গত বছরের ৩১ অক্টোবর (ঠিক ৬০ দিন আগে)ওয়েস্টমিনস্টার প্রাসাদের বাইরে কুইন এলিজাবেথ হলে লন্ডনের বাইরে ১০টিরও বেশি শহরে নিয়মিত বিরতির সাথে ভোট শুরু হয়। এই সময়কালে, ২ লাখ-এরও বেশি শিখ খালিস্তান গণভোটে অংশ নিয়েছিল, যা ব্যাপক প্রচারকে আকর্ষণ করেছিল এবং ভারতকে এতটাই বিরক্ত করেছিল যে, ভারতীয় পররাষ্ট্র সচিব, ব্রিটিশ প্রিমিয়ার বরিস জনসন এবং পররাষ্ট্রমন্ত্রীর কাছে ভোট দেয়ার বিষয়টি উত্থাপন করেছিলেন।

একজন ৯৫ বছর বয়সী শিখ মহিলার অংশগ্রহণ এবং তার অদম্য সংকল্প ছিল ৩১ ডিসেম্বরের ভোটের একটি হাইলাইট। মহিলাটি বলেছিলেন, একটি স্বাধীন খালিস্তান রাষ্ট্র দেখতে তার সারাজীবনের ইচ্ছা ছিল। তিনি বলেন, আমি জানি না আমি কতদিন বাঁচব, তবে খালিস্তান গণভোটে অংশগ্রহণের মাধ্যমে আমার ইচ্ছা সত্য হয়েছে। আমি সেই শিখ শহীদদের সম্মানে এটি করেছি, যারা খালিস্তানের মহৎ উদ্দেশ্যের জন্য তাদের জীবন উৎসর্গ করেছিলেন। ভারতীয় রাষ্ট্র আমাদের দমন করার জন্য কিছু তারকা শিখ যুবককে হত্যা করেছে কিন্তু আমরা কখনই আত্মসমর্পণ করব না এবং এটি আমাদের নতুন প্রজন্মের কাছে আমার বার্তা, যাতে লড়াই চালিয়ে যান এবং খালিস্তানের পক্ষে আওয়াজ তুলতে পারেন।

শিখস ফর জাস্টিস জেনারেল কাউন্সেল গুরপতবন্ত সিং পান্নুনের মতে, ব্রিটেনের শিখরা ভোটের মাধ্যমে স্পষ্টভাবে বলেছে যে, তারা ভারতীয় দখলদারিত্ব থেকে পাঞ্জাবকে মুক্ত করতে চায়। গুরপতবন্ত সিং পান্নুন বলেছেন, ভারত সরকার শিখ নেতাদের এবং বিশেষ করে খালিস্তান গণভোট এবং খালিস্তান আন্দোলনের সাথে জড়িতদের টার্গেট করে সীমার বাইরে চলে গেছে কিন্তু প্রতিশোধমূলক পদক্ষেপগুলি ব্যর্থ হবে।পুনুন বলেছেন, ভারত আমাদের সন্ত্রাসবাদী হিসাবে চিত্রিত করার চেষ্টা করেছে কিন্তু পুরো বিশ্ব সাক্ষ্য দিয়েছে যে, আমরা শান্তিপূর্ণ এবং গণতান্ত্রিক মানুষ, যারা বুলেটে নয়, ব্যালটে বিশ্বাস করি এবং এটিই ভারতকে ভয় দেখায।

২০১৯ সাল থেকে ভারত কঠোর ঔপনিবেশিক যুগের আইন "বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন" (ইউএপিএ) এর অধীনে শিখস ফর জাস্টিস (এসএফজে) কে একটি বেআইনি সত্তা হিসাবে নিষিদ্ধ করেছে এবং তার জেনারেল কাউন্সেল মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক আইনজীবী গুরপতবন্ত সিং পান্নুনকে "সন্ত্রাসী" ঘোষণা করেছে। প্রাক্তন ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর হত্যার দিন ব্রিটিশ পার্লামেন্টের পাশে অনুষ্ঠিত ভোটের প্রথম দিনে, ৩০ হাজারেরও বেশি শিখ ভোট দিতে বেরিয়েছিল।



 

Show all comments
  • বায়েজিদ জামান ৪ জানুয়ারি, ২০২২, ৮:৩৬ পিএম says : 0
    ভারত সরকার যদি পাঞ্জাবের শিখদের ন্যায্য অধিকার প্রদান করে শিখদের উপর দমন নিপীড়ন , অত্যাচার বন্ধ করতো তবে শিখরা স্বাধীনতার দাবি ছেড়ে দিয়ে মনেপ্রাণে ভারতকে মেনে নিতে পারতো | কিন্তু ভারত সরকার এই কাজগুলি করতে বার্থ হয়েছে |
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ