Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

হরিয়ানার দাদাম পাথর খাদানে ধস, মৃত ৪

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২২, ১২:০১ পিএম

গ্রিন ট্রাইব্যুনালের দূষণ সংক্রান্ত নিষেধাজ্ঞায় প্রায় দু'মাস বন্ধ ছিল খনন। বৃহস্পতিবার নিষেধাজ্ঞা ওঠার পর শুক্রবার সবে শুরু হয়েছিল কাজ। জোরকদমে চলছিল পাথর ভাঙা। আচমকাই নামল ধস। শনিবার সকালে হরিয়ানার ভিওয়ানির দাদাম পাথর খাদানে ধস নেমে প্রাণ গেল কমপক্ষে ৪ জনের, নিখোঁজ বেশ কয়েকজন।

ভিওয়ানির ডিসি রিপ্পুদামান সিং ধিঁলো জানান, শনিবার সকাল সাড়ে ন'টা নাগাদ ধস নামে। চাপা পড়ে ১০-১২টি গাড়ি এবং ১৫-২০ জন শ্রমিক। তবে উদ্ধারকাজ ত্বরাণ্বিত করার চেষ্টা চলছে বলে আশ্বস্ত করেছেন তিনি। হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টারও জানান, উদ্ধারকাজের ব্যাপারে স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখছেন তিনি। আহতদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। হরিয়ানার মন্ত্রী অনিল ভিজ জানান, পাহাড়ে ফাটল ধরে পাথর খাদানের এক অংশ ধসে গিয়েছে। সেই সময়ে কিছু শ্রমিক খনি থেকে অন্য এলাকায় যাচ্ছিলেন, গাড়িসুদ্ধ চাপা পড়েন তাঁরা। উদ্ধারকাজের জন্য জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং মধুবন থেকে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীকে আনা হয়েছে। হিসার থেকে সেনা আসছে বলেও জানান ভিজ।

তোসামের দাদাম খনিতে ধসের খবর পেয়েই দুর্ঘটনাস্থলে পৌঁছন হরিয়ানার কৃষিমন্ত্রী জে পি দালাল। তিনি বলেন, 'কয়েকজনের প্রাণহানি হয়েছে। তবে, সঠিক পরিসংখ্যান দেওয়া এখনই সম্ভব নয়। চিকিৎসকদের একটি দলও এসেছে। যত সম্ভব মানুষকে বাঁচানোর চেষ্টা চালাচ্ছি আমরা।'

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘটনায় গভীর শোকপ্রকাশ করেছেন। মুখ্যমন্ত্রী এবং স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রেখে তিনি উদ্ধারকাজ সম্পর্কে খোঁজখবর নিচ্ছেন বলে জানান। ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল-ও। সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধস

২০ জুন, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ