Inqilab Logo

বৃহস্পতিবার, ২৯ আগস্ট ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ২৩ সফর ১৪৪৬ হিজরী

২০২৪ সালের পর সামরিক অভ্যুত্থানের আশঙ্কা যুক্তরাষ্ট্রে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ৫:৩৬ পিএম

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে হামলার বার্ষিকী সামনে রেখে মার্কিন সেনাবাহিনীর একজন সাবেক জেনারেল হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ২০২৪ সালে প্রেসিডেন্ট নির্বাচনের পর যদি ফলাফল নিয়ে কোনো রকমের বিতর্ক সৃষ্টি হয় তাহলে দেশে সামরিক অভ্যুত্থান ঘটতে পারে। (সূত্র- পার্সটুডে)
সম্প্রতি মার্কিন গণমাধ্যম এনপিআরকে দেয়া এক সাক্ষাৎকারে এমনই আশঙ্কার কথা জানান পল এইটোন নামে সাবেক এই মেজর জেনারেল। তিনি সতর্ক করে বলেন, ওই নির্বাচনের পর কে কমান্ডার ইন চিফ হবেন- এ নিয়ে পরস্পরবিরোধী দাবির মুখে সামরিক বাহিনী অস্থিতিশীল হয়ে উঠতে পারে এবং তখন সামরিক অভ্যুত্থানের মতো পরিস্থিতিও দেখা দিতে পারে।
অবসরপ্রাপ্ত দ্ইু তারকাবিশিষ্ট এই জেনারেল আরো বলেন, নির্বাচনের ফলাফল নিয়ে যদি আবারো বিতর্ক সৃষ্টি হয় তাহলে সামরিক বাহিনীর অনেক সদস্য বুঝে উঠতে পারবেন না তারা কার নির্দেশ অনুসরণ করবেন। এ নিয়ে পল এইটন ব্যক্তিগতভাবে চিন্তিত বলে জানান।
পূর্বেকার অভিজ্ঞতার কথা তুলে ধরে পল এইটোন বলেন, ২০২০ সালের নির্বাচনকে চ্যালেঞ্জ করে ১২৪ জন অবসরপ্রাপ্ত জেনারেল ও অ্যাডমিরাল একটি চিঠিতে সই করেছিলেন। তখনও এই ধরনের সম্ভাবনা জোরদার হয়ে উঠেছিল।
উল্লেখ্য, ২০২০ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন বিজয়ী হলেও তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেকে বিজয়ী দাবি করে ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি জানান। এ অবস্থায় গত বছরের ৬ জানুয়ারি তার উগ্রবাদী সমর্থকরা কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে হামলা চালায়। ওই হামলার আগে ডোনাল্ড ট্রাম্প নিজেই উসকানি দিয়েছিলেন- বলেই অনেক প্রমাণ আছে।
মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন ওই ঘটনায় দেশটির গণতান্ত্রিক ভাবমর্যাদা ব্যাপকভাবে ক্ষুণ্ন হয় এবং দেশটির রাজনীতি মারাত্মকভাবে বিভক্ত হয়ে পড়ে। আগামীতে আবারও একই ধরনের ঘটনা ঘটলে, বিশ্ব মোড়ল এ দেশটি আরও বেশি অস্থিতিশীল হয়ে উঠবে বলেই আশঙ্কা করা হচ্ছে।
এদিকে, এরই মধ্যে আগামী ২০২৪ সালের নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। বাইডেনও একই লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছেন বলে খবরে প্রকাশ। সূত্র : পার্সটুডে



 

Show all comments
  • প্রবাসী-একজন ২ জানুয়ারি, ২০২২, ৯:২৭ পিএম says : 0
    শ্বেতাঙ্গ উগ্রবাদীদের আরো লম্ফ-ঝম্ফ হতে পারে, তবে বহুজাতিক মার্কিন মুল্লুকে সামরিক অভ্যুথান দিবা-স্বপ্নের মতো ব্যাপার। প্রাক্তন এই সামরিক কর্মকর্তার বক্তব্য মিডিয়াতে একটু তরঙ্গ সৃষ্টি করতে পারে, এর বেশি কিছু নয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ