Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

হেমায়েত উদ্দিন রচিত ‘ডিপ্লোম্যাসি ইন অবসকিউরিটি: অ্যা মেমোয়ার’ প্রকাশিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ৪:০৯ পিএম | আপডেট : ৪:১২ পিএম, ২ জানুয়ারি, ২০২২

সাবেক পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত হেমায়েত উদ্দিন কর্তৃক রচিত এবং ইউনিভার্সিটি প্রেস লিমিটেড কর্তৃক প্রকাশিত কূটনীতির উপর একটি নতুন বই, যার শিরোনাম “ডিপ্লোম্যাসি ইন অবসকিউরিটি: অ্যা মেমোয়ার” সেন্ট পার্সন ক্লাবের সাবেক ছাত্রদের দ্বারা প্রতিষ্ঠিত গ্রেগরিয়ান অ্যালামনাই ক্লাব লিমিটেড GACL-এ আনুষ্ঠানিকভাবে চালু করা হয়েছে। রোববার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গ্রেগরিস হাই স্কুল, ঢাকা, গুলশানে। বড়দিনের বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানে কূটনীতিক, উদ্যোক্তা এবং নেতৃস্থানীয় ব্যবসায়ী, শিক্ষাবিদ এবং শিক্ষাবিদ, সিনিয়র অবসরপ্রাপ্ত বেসামরিক আমলা এবং প্রতিরক্ষা কর্মকর্তা, কৌশলগত বিশ্লেষক, মিডিয়া ব্যক্তিত্ব এবং যুবকদের সমন্বয়ে নগরীর সামাজিক অভিজাত শ্রেণীর একটি বড় অংশের বিশিষ্ট নাগরিকরা উপস্থিত ছিলেন। এসময় আরো উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান মুজাহিদুল ইসলাম সেলিম, সাবেক প্রতিমন্ত্রী মো. পররাষ্ট্র বিষয়ক, আবুল হোসেন চৌধুরী এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ, যিনি স্কুল ও বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র এবং সরকারি চাকরিতে সহকর্মী হওয়ার যোগ্যতায় এসেছিলেন।

হেমায়েত উদ্দিনের দ্বিতীয় রচিত বই "অস্পষ্টতায় কূটনীতি"। এটি বাংলাদেশের কূটনৈতিক চাকরিতে তার দীর্ঘ কর্মজীবনের কিছু অভিজ্ঞতার স্মৃতিচারণ, যা বাংলাদেশের কূটনীতিককে দেশের জাতীয় স্বার্থ সমুন্নত রাখার জন্য যে চ্যালেঞ্জ, সীমাবদ্ধতা এবং সুযোগগুলির মুখোমুখি হতে হয়, সহ্য করতে হয় এবং মোকাবেলা করতে হয় তার কিছু অংশ অজানা। অথবা অস্পষ্টতায় লুকিয়ে থাকে।

রাষ্ট্রদূত ড. আফসারুল কাদের, রাষ্ট্রদূত ফারুক সোবহান, অধ্যাপক আমেনা মহসিন (ডিইউ) এবং অধ্যাপক শাহাব এনাম খান (জেএনইউ) নামে চারজন বিশিষ্ট কূটনীতিক ও পণ্ডিতদের মূল্যায়নের মাধ্যমে বইটি উন্মোচনটি তুলে ধরা হয়। তাদের মূল্যায়নে, সকলেই তাদের দৃষ্টিভঙ্গিতে একমত ছিল যে লেখক সাধারণভাবে পাঠকদের জন্য একজন অনুশীলনকারীর দৃষ্টিভঙ্গি থেকে কূটনীতির আচরণ সম্পর্কে আরও ভাল এবং স্পষ্ট বোঝার জন্য একটি ইতিবাচক এবং সুস্পষ্টভাবে অবদান রেখেছেন এবং এটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের দ্বারা গুরুতর পড়ার যোগ্যতাও অর্জন করেছে। সম্পর্ক এবং বাংলাদেশের কূটনৈতিক সার্ভিসে তরুণ কর্মকর্তা।

গ্রেগরিয়ান অ্যালামনাই ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও বিজিএমইএর সহ-সভাপতি জনাব শহীদউল্লাহ আজিম তার সূচনা বক্তব্যে বিশিষ্টজনদের স্বাগত জানান। ধন্যবাদ জ্ঞাপন করেন ইউপিএলের প্রকাশক ও ব্যবস্থাপনা পরিচালক মাহরুখ মনিউদ্দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রকাশনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ