Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শীতে পায়ের যত্নে পেঁয়াজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২১, ১০:৪৭ এএম

এসে পড়েছে শীত। ত্বকের শুষ্কতার প্রতি নিতে হবে বাড়তি যত্ন। অনেকে শীতের সময় পা ফাটার সমস্যায় ভোগেন। মূলত শীতকালের শুষ্ক আবহাওয়াই এর কারণ। এই সময় পায়ের যত্ন নিতে অনেকেই মোজা ব্যবহার করেন, পায়ে ময়েশ্চারাইজার মাখেন ইত্যাদি তবে এত কিছু করার পরও সমস্যার সমাধান মেলে না।

তবে পা ফাটার সমস্যা থেকে অচিরেই মুক্তি দিতে পারে পেঁয়াজ। পেঁয়াজে আছে প্রচুর পরিমাণে ফসফরাস, জিঙ্ক, ম্যাগনেশিয়াম এবং আয়রন। ভিটামিন ই ও সি সমৃদ্ধ পেঁয়াজ ত্বকের যত্নে খুবই কার্যকর। পেঁয়াজে থাকা ভিটামিন সি ত্বকের আর্দ্রতা বজায় রাখে।

পেঁয়াজ কীভাবে যত্ন নেয় পায়েরও?

মিক্সিতে পেঁয়াজগুলি একবার ঘুরিয়ে নিয়ে পেঁয়াজ থেকে ভালো করে রস বার করে নিন। পেঁয়াজের রসের মধ্যে এক চামচ মধু ও অলিভ অয়েল মিশিয়ে তুলোয় করে গোড়ালির ফাটা স্থানে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। হাল্কা শুকিয়ে এলে ঠাণ্ডা পানিতে পা ধুয়ে নিন। নিয়ম করে সপ্তাহে তিন থেকে চার বার ব্যবহার করলে ম্যাজিকের মতো কাজ দেবে।

সূত্র: আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেঁয়াজ

১৩ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন