Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পেডিকিওর থেকে সংক্রমণে বাদ গেল মহিলার পা, ১৩ কোটি টাকা ক্ষতিপূরণ পার্লারের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২১, ৩:৩২ পিএম

মানুষের একটি পায়ের দাম কত? সে যাই হোক, রূপচর্চা যে ক্লারার জীবনে ভয়ঙ্কর অন্ধকার ডেকে আনবে, তা দুঃস্বপ্নেও ভাবেননি তিনি। পেডিকিওর করতে গিয়ে একটি পা বাদ চলে গেল আমেরিকার ফ্লোরিডার বাসিন্দা ৫৫ বছর বয়সি ক্লারা শেলম্যানের। অবশ্য তিন বছরের লড়াইয়ের পর তার ‘দাম’ পেয়েছেন তিনি।

পেডিকিওর থেকে সংক্রমণ হওয়ায়, ফলস্বরূপ ক্লারার একটি পা বাদ যাওয়ায় আদালতের নির্দেশে তাকে ১৩ কোটি টাকা ক্ষতিপূরণ দিয়েছে বিখ্যাত বিউটি পার্লারটি। ঘটনার শুরু ২০১৮ সালে। ওই বছরের সেপ্টেম্বর মাসে ক্লারা শেলম্যান পেডিকিওর করান ট্যামিস নেইলস ২ নামের একটি পার্লারে। অভিযোগ, পার্লারের স্টাইলিস্টের ভুলে পেডিকিওরের পরে ক্লারার পায়ে সংক্রমণ দেখা দেয়। যা দ্রুত গোটা পায়ে ছড়াতে শুরু করে। চিকিৎসকরা জানান, পেরিফেরাল আর্টারি ডিজিজ রয়েছে ক্লারার। যা থেকে মস্তিষ্কে রক্ত চলাচলে সমস্যা দেখা দেয়। জানা গিয়েছে, মাস খানেকের মধ্যে ক্লারার গোটা পায়ে ছড়িয়ে পড়েছিল ভয়াবহ সংক্রমণ।

এরপরেই ক্লারাকে বাঁচাতে তাঁর ওই পা কেটে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেন চিকিৎসক। এবং তাই করেন। ফলে সারাজীবনের জন্য একটি অঙ্গ হারান ক্লারা। বর্তমানে ওই পায়ের বদলে স্টিলের পায়ে ভর দিয়ে চলাফেরা করতে পারেন তিনি। একটি পা বাদ যাওয়ার কারণে আরও অন্ধকার নামে ৫৫ বছরের মহিলার জীবনে। কর্মক্ষমতা কমায় আয় কমে যায়। এমনকী দেনা মেটাতে বাড়িটিও হাতছাড়া হয়। তবে ইতিমধ্যে বিউটি পার্লারটির বিরুদ্ধে মামলা করেছিলেন ক্লারা শেলম্যান। আদালতে আবেদন করেছিলেন ক্ষতিপূরণের দাবিতে।

যদিও প্রথমে ক্লারার দাবি মানতে চায়নি পার্লার কর্তৃপক্ষ। তারা উলটে দাবি করেছিল, ঘটনায় দোষ ছিল কাস্টমারেরই। তবে তিন বছরের লড়াই শেষে জয় হয়েছে ক্লারার। ফ্লোরিডার বিখ্যাত বিউটি স্পেশালিস্ট প্রতিষ্ঠান ট্যামিস নেইলস ২ স্বীকার করে যে তাদের দোষেই পায়ে সংক্রমণ হয়েছিল ক্লারার। এরপরেই আদালতের আদেশে ক্লারাকে ১৩ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বাধ্য হয়েছে পার্লারটি।

প্রশ্ন হল, ১৩ কোটি টাকা কি একটি পায়ের ‘দাম’ হিসেবে ঠিকঠাক? সুস্থ ছিলেন অথচ কোনও দুর্ঘটনায় হঠাৎই যিনি একটি পা হারিয়েছেন, তিনিই হয়তো বলতে পারবেন এই ক্ষতির, এই দুঃখের ‘দাম’! সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ