Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন বছরে ঢাকা-কলকাতায় ‘আজব কারখানা’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২১, ১২:১৪ পিএম | আপডেট : ১২:১৭ পিএম, ২৯ ডিসেম্বর, ২০২১

২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছে নির্মাতা শবনম ফেরদৌসীর প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‌‘আজব কারখানা’। উৎসবের ‘এশিয়ান সিলেক্ট: নেটপ্যাক অ্যাওয়ার্ড’ বিভাগে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে এটি। আর এর পরপরই ‘আজব কারখানা’ বাংলাদেশে প্রথমবারের মতো প্রদর্শিত হবে ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বাংলাদেশ প্যানোরমা বিভাগে।

জানা গেছে, ২০২২ সালের ৭-১৪ জানুয়ারি কলকাতার নন্দনে অনুষ্ঠিত হবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। আর রেইনবো ফিল্ম সোসাইটির আয়োজনে ১৫-২৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

‌‘আজব কারখানা’ ২০১৬-১৭ সালে বাংলাদেশ সরকারের অনুদান সহায়তা লাভ করে। চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন বাংলাদেশের প্রথিতযশা চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক ও মিডিয়া ব্যক্তিত্ব সামিয়া জামান। ‌‘আজব কারখানা’র কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ভারতের প্রখ্যাত অভিনেতা, নির্মাতা ও প্রযোজক পরমব্রত চট্টোপাধ্যায়। তার সঙ্গে আছেন ঢাকাই র‌্যাম্প মডেল শাবনাজ সাদিয়া ইমি।

সম্প্রতি এক ভিডিও বার্তায় পরমব্রত বলেন, “২০১৯ ও ২০২০ সাল মিলিয়ে এর কাজটি করেছিলাম। করতে গিয়ে দেখেছি, বাংলাদেশের লোকায়ত গান-বাজনার সম্ভার। তার সঙ্গে সম্যক পরিচয় আমার হয়েছে। এটা আমার জন্য বিশেষ পাওয়া। ছবিটি কলকাতা ও ঢাকা আন্তর্জাতিক উৎসবে আগামী মাসেই প্রদর্শিত হচ্ছে। আপনাদের কাছে অনুরোধ, আপনারা সিনেমাটি দেখবেন।”

‌‘আজব কারখানা’ চলচ্চিত্রের কাহিনী আবর্তিত হয়েছে একজন রকস্টারের জীবনকে ঘিরে। রকস্টার রাজীব গ্রাম বাংলার বাউল শিল্পীদের সংস্পর্শে এসে নিজের জীবনের নতুন অর্থ খুঁজতে শুরু করে। চলচ্চিত্রটিতে আবহমান বাংলার বিভিন্ন গানের ধারা, ঘরানা ও মর্মবানী তুলে ধরা হয়েছে। সেই সঙ্গে আছে রক ও ফিউশনের আয়োজন।

পরমব্রত ও ইমি ছাড়াও ‌‘আজব কারখানা’তে আরো অভিনয় করছেন দিলরুবা দোয়েল, খালিদ হাসান রুমি, হেলিম বয়াতী, দিলু বয়াতী, কিতাব আলী, ক্রিস্টিয়ানো তন্ময়, মুনতাকা অর্পন, মাইমুনা মমো এবং মাহরিন মান্য।

‘আজব কারখানা’তে ৫টি মৌলিক গান রয়েছে এবং প্রথমবারের মতো বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় কবি হেলাল হাফিজের ৪টি কবিতাকে গানে রূপায়ন করা হয়েছে। গানগুলোর সঙ্গীতায়োজন করেছে ভাইকিং এবং গৌরব। ‌‘আজব কারখানা’র সংগীত পরিচালনা করেছেন লাবিক কামাল গৌরব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ