Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

টানা ছয়দিন পর অবশেষে খাঁচাবন্দী হল সুন্দরবনের হারিয়ে যাওয়া বাঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২১, ১১:৩২ এএম

টানা ছয়দিনের দিন চেষ্টা ও কসরতের পর অবশেষে ধরা পড়ল ভারতের অংশের সুন্দরবনের পাশে কুলতলীর জঙ্গলে হারিয়ে যাওয়া সেই রয়েল বেঙ্গল টাইগার। শেষ পর্যন্ত অজ্ঞান করার বিশেষ বন্দুক দিয়ে গুলি করে খাঁচায় বন্দী করা বাঘটিকে। বনকর্মীরা বাঘের দেখা পাওয়ার সাথে সাথেই গুলি ছোড়ে।

অজ্ঞান করার গুলি ছোড়ার পর পিয়ালি নদীর কাছে পাতা খাঁচায় এসে পরে বাঘ। কিন্তু দরজা খোলা থাকায় ফের পিঠটান দেয়। তবে গুলির প্রভাব থাকায় বেশিদূর যেতে পারেনি। শেষ পাওয়া খবর অনুযায়ী, বাঘটির উপর কড়া নজর রেখেছে বনকর্মীরা।

পশ্চিমবঙ্গের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, বাঘটিকে এবার স্বাস্থ্য পরীক্ষা করে পশু হাসপাতালে নিয়ে যাওয়া হবে। বাঘটির শরীরে কোথাও কোনও আঘাত রয়েছে কিনা, তা পরীক্ষা করে দেখা হবে। শুক্রবার বাঘের আতঙ্ক ছড়িয়ে পড়ে বনের পাশে লোকালয়ে। আতঙ্কে দিন কাটাতে শুরু করে গ্রামবাসীরা। এরপর বিস্তীর্ণ এলাকাজুড়ে জাল পেতে খাঁচাবন্দী করার চেষ্টা করা হয় বাঘকে। গুলি, মাচা বেঁধে ওপর থেকে নজরদারি- সব রকম প্রস্তুতি নেওয়া হয়। নদী থেকে জল নিয়ে জলকামান দাগা শুরু হয়। ব্যবহার করা হয় চকোলেট বোমা, লঙ্কা-পটকাও। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাঘ

২৯ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ