Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লাদেনের বিরুদ্ধে শেষ অভিযান চালানো টিমের প্রতিষ্ঠাতা মার্সিঙ্কোর মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২১, ১০:৪৮ এএম

মার্কিন সামরিক বাহিনীতে সিল টিম সিক্সের প্রতিষ্ঠাতা কমান্ডার রিচার্ড মার্সিঙ্কো ৮১ বছর বয়সে মারা গেছেন। ফাউকিয়ার কাউন্টিতে নিজ বাড়িতে ২৫ ডিসেম্বর (বড়দিনে) তাঁর মৃত্যু হয়। আজ জাতীয় নেভি সিল জাদুঘর এবং তাঁর পরিবারিক টুইটে এ তথ্য জানানো হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, আমেরিকার অভিজাত বিশেষ বাহিনী ইউনিটগুলির মধ্যে একটি সিল টিম সিক্স। অ্যাবোটাবাদে ওসামা বিন লাদেনের বিরুদ্ধে শেষ অভিযানটিও চালায় এই টিম। টিমটির প্রতিষ্ঠাতা মার্সিঙ্কো ভিয়েতনাম যুদ্ধের অভিজ্ঞ অফিসার। স্নায়ুযুদ্ধের শেষ পর্যায়ে আমেরিকার সন্ত্রাসবিরোধী সক্ষমতা বৃদ্ধিতেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

মিলিটারি ডটকমের এক প্রতিবেদনে বলা হয়, ১৯৮০ সালে ইরানে আমেরিকান জিম্মিদের উদ্ধারে পেন্টাগনের ব্যর্থতার পর নৌবাহিনীর একটি অভিজাত ইউনিটের প্রয়োজন ছিল। তখন, সন্ত্রাস দমনে নিবেদিত নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল থমাস বি. হেওয়ার্ড নতুন সিল দল গঠনের দায়িত্ব দেন মার্সিঙ্কোকে। দায়িত্ব পেয়ে ডেমো ডিক নামে পরিচিত মার্সিঙ্কো এই বিশেষ টিম গঠন করেন এবং তিন বছর এর নেতৃত্ব দেন। ১৯৮৯ সালে নৌবাহিনী থেকে একজন কমান্ডার হিসেবে অবসর নেন এবং নেভি সিলের ওপর নন-ফিকশন এবং ফিকশন বইয়ের একটি সিরিজ লিখেন।

মার্কিন নৌবাহিনীতে কর্মজীবনে ৩০ টিরও বেশি পদক এবং প্রশংসাপত্রে ভূষিত হন মার্সিঙ্কো। তাঁর দক্ষতায় সিল টিম সিক্স ব্যাপক সাফল্য অর্জন করলেও তাঁর সঙ্গে প্রায়ই ঊর্ধ্বতনদের দ্বন্দ্ব হতো। এ জন্য অনেকে তাঁকে 'খারাপ ছেলে' বলেও অভিহিত করত।

যুদ্ধক্ষেত্রের বাইরে মার্সিঙ্কো আইনি লড়াইয়ের মুখোমুখি হন এবং মার্কিন সরকারকে প্রতারণা করার জন্য সংক্ষিপ্তভাবে জেলে যান। তাঁর মৃত্যুতে জাতীয় নেভি সিল জাদুঘরের পক্ষ থেকে শোক জানানো হয়েছে। সুত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ