Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুসলিম মেয়ের বিয়ে নিয়ে ভারতের হাইকোর্টের নতুন নির্দেশনা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২১, ১:৪৩ পিএম

একজন মুসলিম বালিকা বিয়ের উপযুক্ত হলে কাকে বিয়ে করতে পারবেন, সে বিষয়ে নির্দেশনা দিয়েছে ভারতের পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট। সম্প্রতি ১৭ বছর বয়সী একটি মুসলিম বালিকা তার পিতামাতা এবং আত্মীয়দের অমতে বিয়ে করেন হিন্দু সম্প্রদায়ের এক যুবককে। এ নিয়ে আদালতে মামলা হয়। তার জবাবে আদালত ওই দম্পতিকে সুরক্ষা দিতে নির্দেশ দিয়েছে পুলিশকে। একই রায়ে আদালত আরো পরিষ্কার করেছে যে, একজন মুসলিম বালিকার বয়ঃসন্ধিকালে নিজের পছন্দমতো যে কাউকে বিয়ে করার স্বাধীনতা আছে। যদি পাত্র-পাত্রীর মধ্যে মিল থাকে তাহলে তাদের বিয়েতে হস্তক্ষেপ করার কোনো অধিকার নেই অভিভাবকদের। এ খবর দিয়েছে ভারতের অনলাইন দ্য টাইমস অব ইন্ডিয়া।

বিচারক হর্নারেশ সিং গিল তার পর্যবেক্ষণে বলেন, আইন পরিষ্কার। তা হলো মুসলিম বালিকার বিয়ে কিভাবে হবে তা বলে দেয়া আছে মুসলিম পার্সোনাল ল’তে।

স্যার দীনশাহ ফারদুনজি মোল্লার লেখা ‘প্রিন্সিপলস অব মোহাম্মেদান ল’ বইয়ের ১৯৫ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী আবেদনকারী বালিকার বয়স ১৭ বছর। তিনি পছন্দের ব্যক্তির সঙ্গে বিয়ের জন্য যোগাযোগ বা আইন মেনে বিয়ে করতে পারেন। অন্যদিকে দ্বিতীয় আবেদনকারী তার পার্টনারের বয়স প্রায় ৩৩ বছর। মুসলিম পার্সোনাল ল’তে মুসলিম মেয়েদের বিয়ের বয়স যা বলা আছে, সে অনুযায়ী প্রথম আবেদনকারী বিবাহযোগ্য।

এক্ষেত্রে আদালত চোখ বন্ধ করে রাখতে পারে না। তারা আবেদনকারীদের সমস্যা নজরে নেয়ার প্রয়োজন মনে করেছে। বিশেষ করে তারা যেহেতু পরিবারের সদস্যদের অমতে বিয়ে করেছেন, তা সত্ত্বেও সংবিধানে তাদেরকে যে মৌলিক অধিকার দেয়া হয়েছে, তা থেকে তাদের বঞ্চিত করা যায় না।



 

Show all comments
  • মিজানুর রহমান ২৬ ডিসেম্বর, ২০২১, ২:০০ পিএম says : 0
    আর মুশরিক নারীকে ঈমান না আনা পর্যন্ত তোমরা বিয়ে করো না । মুশরিক নারী তোমাদেরকে মুগ্ধ করলেও, অবশ্যই মুমিন কৃতদাসী চেয়ে উত্তম। ঈমান না আনা পর্যন্ত মুশরিক পুরুষদের সাথে তোমরা বিয়ে দিওনা মুশরিক পুরুষ তোমাদেরকে মুগ্ধ করলেও অবশ্যই মুমিন ক্রীতদাস তার চেয়ে উত্তম। তারা আগুনের দিকে আহবান করে। আর আল্লাহ্‌ তোমাদেরকে নিজ ইচ্ছায় জান্নাত ও ক্ষমার দিকে আহবান করেন। আর তিনি মানুষের জন্য তাঁর আয়াতসমূহ সুস্পষ্টভাবে ব্যক্ত করেন, যাতে তারা শিক্ষা নিতে পারে। সুরা বাকারা ২২১।
    Total Reply(0) Reply
  • Md.Al Mamun ২৬ ডিসেম্বর, ২০২১, ৯:৪৪ পিএম says : 0
    একজন মুসলিম নারী বিধর্মী পুরুষকে বিবাহ করা জায়েজ নেই,উক্ত বিধর্মী পুরুষকে মুসলমান হতে হবে এবং ঈমান আনতে হবে।
    Total Reply(0) Reply
  • nuruddin ২৭ ডিসেম্বর, ২০২১, ১২:৩৩ এএম says : 0
    ভারতবর্ষে মুসলিম মেয়েরা হিন্দু যুবকদের সংগে বিয়ে করেন ধৰ্ম পরিবর্তন না করেই.অৱশ্বে সংখ্যায় খুউব নগন্য.প্রাায় ক্ষেত্রেই ইছলামিক বিধি নিষেধ মেনেই বিয়ে করেন..
    Total Reply(0) Reply
  • Mohammed ali Bhuiyan ২৭ ডিসেম্বর, ২০২১, ১০:০৩ এএম says : 0
    মেয়র বয়স ১৮ বৎসর হয়নি। আদালত কিভাবে এই ধরনের রায় দেয়?
    Total Reply(0) Reply
  • MD. Awlad hosssain ২৭ ডিসেম্বর, ২০২১, ৩:২৩ পিএম says : 0
    হিন্দু মেয়েরা মুসলিম যুবকদের বিয়ে করলে সেটা হিন্দুত্ববাদীদের কাছে হয়ে যায় লাভ জিহাদ, ম্যারেজ জিহাদ, আর মুসলিম মেয়ে হিন্দুকে বিয়ে করলে সেটা হয়ে যায় সংবিধান সম্মত হায়রে গেরুয়া বিচার।
    Total Reply(0) Reply
  • Mozammel Sarker ২৭ ডিসেম্বর, ২০২১, ৬:৩২ পিএম says : 0
    There are Rules in the Holly Quran about Marriage
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ সাকিব মুনতাসির ২৭ ডিসেম্বর, ২০২১, ৭:৫৩ পিএম says : 0
    ভারতে কিছুদিন আগে আইন করেছিল যে হিন্দু মেয়েরা মুসলিম ছেলেদেরকে বিয়ে করতে পারবে না, বিয়ে করলে জেল বা জরিমানা করা হবে, ভারতে তখন এটাকে লাভ জিহাদ বলেছিল ।কিন্তু প্রশ্ন হচ্ছে এখন মুসলিম মেয়ে হিন্দু ছেলেকে বিয়ে করল। এক্ষেত্রে ছেলেটার কি কোন শাস্তি হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ