Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফেডারেশন কাপে ভিন্ন গ্রুপে আবাহনী-বসুন্ধরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২১, ৮:৫৬ পিএম

ঘরোয়া ফুটবলের মৌসুমসূচক টুর্নামেন্ট স্বাধীনতা কাপের মতো ফেডারেশন কাপেও ভিন্ন গ্রুপে পড়েছে বসুন্ধরা কিংস ও ঢাকা আবাহনী লিমিটেড। স্বাধীনতা কাপের খেলা শেষ হওয়ার এক সপ্তাহ পর শনিবার থেকে মাঠে গড়াচ্ছে মৌসুমের দ্বিতীয় টুর্নামেন্ট ফেডারেশন কাপ। এই টুর্নামেন্টের ড্র ও লোগো উন্মোচণ হয়েছে বৃহস্পতিবার। এদিন মতিঝিলস্থ বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে আয়োজিত ড্র ও লোগো উন্মোচণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি ও পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আবদুস সালাম মুর্শেদী, সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ। এবারের ফেডারেশন কাপের পৃষ্ঠপোষকতা করছে দেশের শীর্ষ শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপ। ফেডারেশন কাপে খেলবে ঘরোয়া সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ১২টি দল। তারা চার গ্রুপে ভাগ হয়ে পরস্পরের মোকাবেলা করবে। ড্র অনুযায়ী ‘এ’ গ্রুপে পড়েছে- বসুন্ধরা কিংস, মোহামেডান স্পোর্টিং ক্লাব ও স্বাধীনতা ক্রীড়া সংঘ। ‘বি’ গ্রুপে আছে- ঢাকা আবাহনী লিমিটেড, শেখ রাসেল ক্রীড়া চক্র ও উত্তরা বারিধারা ক্লাব। ‘সি’ গ্রুপের দলগুলো হলো- সাইফ স্পোর্টিং ক্লাব, চট্টগ্রাম আবাহনী ও বাংলাদেশ পুলিশ এফসি। আর ‘ডি’ গ্রুপে জায়গা হয়েছে- শেখ জামাল ধানমন্ডি ক্লাব, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের।

৩০ ডিসেম্বর গ্রুপ পর্বের লিগ ভিত্তিক খেলা শেষ হবে। এই পর্ব শেষে চার গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ ৮ দল খেলবে কোয়ার্টার ফাইনালে। ১ ও ২ জানুয়ারি অনুষ্ঠিত হবে শেষ আটের চারটি ম্যাচ। ৫ জানুয়ারি মাঠে গড়াবে টুর্নামেন্টের দুই সেমিফাইনাল। ৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে ফাইনাল। টুর্নামেন্টের প্রাইজমানি হচ্ছে- চ্যাম্পিয়ন ৫ লাখ ও রানার্সাপ ৩ লাখ টাকা।

ফেডারেশন কাপের সবগুলো ম্যাচ হবে কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামের কৃত্রিম মাঠে। যদিও এই মাঠে খেলতে আপত্তি জানিয়েছে উত্তর বারিধারা ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। তবে তাদের আপত্তি ধোপে টেকেনি। এ প্রসঙ্গে ড্র অনুষ্ঠানে সালাম মুর্শেদী বলেন,‘উত্তর বারিধারা ও মুক্তিযোদ্ধা এই মাঠে খেলতে চায় না বলে আমাদেরকে চিঠি দিয়েছে। তবে অন্য দলগুলোর আপত্তি নেই বিধায় এখানেই খেলা হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ