Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তানে ১০০ কোটি রিয়াল দেয়ার ঘোষণা সউদীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ৭:০৪ পিএম

আফগানিস্তানে মানবিস সহায়তা হিসাবে ১০০ কোটি রিয়াল (বাংলাদেশী মুদ্রায় ২ হাজার ৩০০ কোটি টাকারও বেশি) দেবে সউদী আরব। রোববার অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রী পরিষদের বিশেষ অধিবেশনে এই ঘোষণা দিয়েছেন সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান।

ইসলামাবাদে ওআইসি সম্মেলনে ভাষণ দেয়ার সময়, সউদী পররাষ্ট্রমন্ত্রী অধিবেশন আহ্বান করার জন্য এবং স্বল্পতম সময়ে সর্বোত্তম ব্যবস্থা করার জন্য পাকিস্তানকে শ্রদ্ধা জানান। তিনি বৈঠকের ব্যবস্থা করার জন্য ইসলামাবাদ এবং ওআইসি মহাসচিব ও অন্যান্যদের এতে যোগ দেয়ার জন্য ধন্যবাদ জানান। তিনি আফগানিস্তানের জন্য ১০০ কোটি রিয়াল মূল্যের সাহায্যের ঘোষণা দিয়েছেন এই বলে যে, আফগান ইস্যুকে অবশ্যই মানবিক ভিত্তিতে দেখা উচিত এবং যুদ্ধবিধ্বস্ত দেশটির নারী ও শিশুরা সহ সবাই ভুগছে।

ফয়সাল বিন ফারহান বলেন, ‘আফগানিস্তানের অর্থনৈতিক সঙ্কট আরও গুরুতর হতে পারে, সেখানকার মানুষ আমাদের সাহায্যের জন্য উন্মুখ।’ তিনি পুনর্ব্যক্ত করেছেন যে, ‘আমরা আফগানিস্তানে শান্তি চাই’ এবং যুদ্ধ-বিধ্বস্ত দেশের উত্তেজনাপূর্ণ পরিস্থিতি অঞ্চল ও বিশ্বে প্রভাব ফেলতে পারে।

আফগানিস্তানে মানবিক সঙ্কট এবং অর্থনৈতিক পতন রোধে একটি যৌথ কৌশল তৈরি করার জন্য পাকিস্তান ওআইসি-এর পররাষ্ট্রমন্ত্রীদের পাশাপাশি শক্তিশালী দেশগুলোর প্রতিনিধিদের বিশেষ বৈঠকের আয়োজন করছে। সূত্র: ট্রিবিউন।



 

Show all comments
  • Mostafa kamal ১৯ ডিসেম্বর, ২০২১, ১০:২৩ পিএম says : 0
    الحمدلله it is a good thing they have done but not adequate they should do much more than that.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ