Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ক্যাপিটল হিলে হামলা : ৫ বছরের জেল পালমারের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ৬:৪৬ পিএম

চলতি বছরের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলা চালায় ট্রাম্পের সমর্থকরা। এসময় রবার্ট স্কট পালমার নামে এক ব্যক্তি অগ্নিনির্বাপক যন্ত্র, কাঠের তক্তা ও খুঁটি নিয়ে পুলিশের ওপর হামলা চালান। এই অভিযোগে শুক্রবার (১৭ ডিসেম্বর) তাকে পাঁচ বছরের বেশি কারাদণ্ড দেওয়া হয়েছে। খবর সিএনএন।
ভয়ঙ্কর উপায়ে পুলিশের প্রতি হামলা চালানোর অপরাধে প্রথম ব্যক্তি হিসেবে তাকেই শাস্তি দেয়া হলো। একই রকম অভিযোগ আছে আরো কমপক্ষে ১৪০ জনের বিরুদ্ধে। তাদের জন্যও এই সাজা হতে পারে শাস্তির একটি মানদণ্ড।
পালমারকে প্রথম অনলাইন অনুসন্ধানকারীরা শনাক্ত করেন। তারা বিভিন্ন ছবি ও ভিডিও শনাক্ত করেন। এতে যুক্তরাষ্ট্রের পতাকাসোভিত জ্যাকেট দিয়ে তাকে ক্যাপিটল হিলের বাইরে শনাক্ত করা হয়। স্বীকারোক্তিতে সে বলেছে, একদল পুলিশের ওপর সে ফায়ার এক্সটিঙ্গুইসার স্প্রে করেছিল। দু’বার নিক্ষেপ করেছিল খালি ক্যানিস্টার।
তাকে থামতে বলা হয়েছিল। কিন্তু পালমার না থামায় তার পেটে একটি রাবার বুলেটের গুলি করা হয়। বিচারক চাটকানকে বিচারক পদে নিয়োগ দিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। ৬ই জানুয়ারির অপরাধীদের বিরুদ্ধে কঠোর শাস্তি দেয়ার ক্ষেত্রে তিনি আবির্ভূত হয়েছেন। তিনি সাতটি মামলায় শাস্তি দিয়েছেন। এর মধ্যে প্রতিটি মামলায়ই ১৪ দিন থেকে কমপক্ষে ৫ বছরের জেল দিয়েছেন। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ