Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ক্যাপিটল হিলে হামলায় ৫ বছরের কারাদণ্ড পালমারের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ২:১৭ পিএম

চলতি বছরের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা হামলা চালান। তাদের মধ্যে ছিলেন ফ্লোরিডার এক ব্যক্তি। ওই দিন অগ্নিনির্বাপক যন্ত্র, কাঠের তক্তা ও খুঁটি নিয়ে পুলিশের ওপর হামলা চালান তিনি। শুক্রবার তাকে পাঁচ বছরের বেশি কারাদণ্ড দেয়া হয়েছে।

ওই দাঙ্গায় এ যাবত যেসব শাস্তি ঘোষণা করা হয়েছে, তার মধ্যে এই শাস্তিই সর্বোচ্চ। দণ্ডিত ওই ব্যক্তির নাম রবার্ট স্কট পালমার। ক্যাপিটলে দাঙ্গার ঘটনায় তিনিই সর্বোচ্চ শাস্তি পাওয়া ব্যক্তি। প্রাণঘাতী অস্ত্র দিয়ে এক পুলিশ কর্মকর্তার ওপর হামলার অপরাধে তাকে ৬৩ মাসের দণ্ড দেওয়া হয়েছে। তার শাস্তি একই অভিযোগে ১৪০ জনের বেশি অভিযুক্তের দণ্ড নির্ধারণে সাহায্য করবে।

অনলাইনে কাজ করেন এমন একজন গোয়েন্দা সবার আগে পালমারকে চিহ্নিত করেন। ছবি ও ভিডিও ফুটেজ দেখে পালমারকে চিহ্নিত করেন তিনি। তাতে দেখা যায় মার্কিন পতাকা সংবলিত জ্যাকেট পরে ক্যাপিটল হিল প্রাঙ্গণে ওই দিনের প্রাণঘাতী সহিংসতায় সক্রিয় অংশ নিয়েছিলেন রবার্ট স্কট পালমার।

পালমারের শাস্তির জন্য সরকারি কৌঁসুলির আবেদনে বলা হয়েছে, পালমার সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে থাকা পুলিশ সদস্যদের লক্ষ্য করে অগ্নিনির্বাপণ যন্ত্র স্প্রে এবং দুবার খালি ক্যানিস্টার পুলিশকে নিক্ষেপ করেছিলেন। পিছু হটতে না চাইলে পুলিশ ওই সময় রাবার বুলেট ছোড়ে। সেই গুলি লাগে পালমারের পেটে।

রায় ঘোষণা করে ডিস্ট্রিক্ট বিচারক তানিয়া চুটকান বলেন, ‘প্রতিদিন আমরা ২০২৪ সালে প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য সহিংসতার ষড়যন্ত্র করছে—এমন গণতন্ত্রবিরোধী দলগুলোর খবর শুনছি। ক্ষমতার শান্তিপূর্ণ স্থানান্তর বন্ধের চেষ্টা ও আইন প্রয়োগকারীদের ওপর হামলাকারীদের নির্দিষ্ট শাস্তি নিশ্চিত করতে হবে।’ সূত্র: সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ