Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আত্মহত্যা রুখতে হোস্টেল থেকে খুলে ফেলা হচ্ছে সিলিং ফ্যান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ পিএম

ভারতের বেঙ্গালুরুরে শিক্ষার্থীদের আত্মহত্যা রুখতে হোস্টেল থেকে সিলিং ফ্যান খুলে নিলো বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইন্সস্টিটিউট অফ সায়েন্সেস (আইআইএসসি)। সংশ্লিষ্ট সূত্রের দাবি, ক্যাম্পাসে শিক্ষার্থীদের আত্মহত্যার প্রবণতায় রাশ টানতেই এই সিদ্ধান্ত কর্তৃপক্ষের।

বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইন্সস্টিটিউট অি সায়েন্সেস’র দুনিয়াজোড়া সুনাম। বিভিন্ন সংস্থার ক্রমতালিকায় দেশে প্রথম সারিতেই তার নাম। এ হেন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যেন আত্মহত্যা করতে না পারেন, সেজন্য ঘর থেকে সিলিং ফ্যান খুলে এমন ফ্যান লাগানো চলছে, যা থেকে ঝুলে পড়া কার্যত অসম্ভব।

একটি সূত্রের দাবি, এ বছর আইআইএসসি’র ক্যাম্পাসে চার শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। গত বছর এই সংখ্যা ছিল দুই। তাই শিক্ষার্থীদের ঘর থেকে সিলিং ফ্যান খোলার এই সিদ্ধান্ত। ১৫ দিনের মধ্যেই ফ্যান সরানোর কাজ শেষও হয়ে যাবে বলে জানান তিনি।

একটি অভ্যন্তরীণ সমীক্ষায় দেখা গেছে, শতকরা ৮৮ শতাংশ শিক্ষার্থী মনে করেন, সিলিং ফ্যান খুলে অন্য ফ্যান লাগালেই সমস্যার সমাধান হবে না। ৯০ শতাংশ বলছেন, এর কোনো প্রয়োজনই ছিল না। আর ৬ শতাংশ পড়ুয়া মনে করেন, এই পরিবর্তনে তাঁদের কিছু যায় আসে না।

আইআইএসসি-এর শিক্ষার্থীদের মানসিক চাপ কমাতে শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যেই রয়েছে ‘ওয়েলনেস সেন্টার’। তা আদতে নখদন্তহীন হয়ে পড়েছে বলে শিক্ষার্থীদের মত। তবে কেন্দ্রটির উন্নয়নের কথা গুরুত্ব দিয়ে ভাবা হচ্ছে বলে জানা গেছে।



 

Show all comments
  • মোঃ কামরুজ্জামান ১৭ ডিসেম্বর, ২০২১, ৫:২০ পিএম says : 0
    শান্তি নাই কোথাও...! শান্তি কেবল আছে ইসলামী অনুশাসনের মধ্যে,আর যার যা আছে তাই নিয়ে যদি সন্তুষ্ট থাকতে পারে এবং বলতে পারে আলহামদুলিল্লাহ।। তবেই শান্তি
    Total Reply(0) Reply
  • Rokon Roja ১৭ ডিসেম্বর, ২০২১, ৫:২০ পিএম says : 0
    ফ্যান না খুলে আত্মহত্যার কারণ খুলে ফেলা হোক!
    Total Reply(0) Reply
  • Nurullah Sheikh Nayan ১৭ ডিসেম্বর, ২০২১, ৫:২১ পিএম says : 0
    সিলিং ফ্যান গুলি যেন ৩০ কেজির বেশি যেন ভর নিতে না পারে সেই ব্যবস্থা করলে ভালো হবে
    Total Reply(0) Reply
  • Sheikh Shibbir Ahmad ১৭ ডিসেম্বর, ২০২১, ৫:২১ পিএম says : 0
    অনেক জায়গায় তো শুনা যায় : হারপিক খেয়ে আত্মহত্যা করে।
    Total Reply(0) Reply
  • Mohammad Junaied ১৭ ডিসেম্বর, ২০২১, ৫:২১ পিএম says : 0
    ফ্যান করলে কি সমাধান হবে সমাধানের জন্য নৈতিক শিক্ষা ও মানসিক উন্নয়ন ঘটাতে হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ