Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আজ থেকে চট্টগ্রামবাসীও দেখবে ‘লাল মোরগের ঝুঁটি’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২১, ১১:৫৯ এএম

স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে মুক্তি পেয়েছে নূরুল আলম আতিকের চলচ্চিত্র ‘লাল মোরগের ঝুঁটি’। মুক্তির দ্বিতীয় সপ্তাহ থেকে সিনেমাটি চট্টগ্রামবাসী দেখতে পাবেন সুগন্ধা সিনেমা হলে। এছাড়া প্রথম সপ্তাহ পেরিয়ে দ্বিতীয় সপ্তাহেও সিনেমাটি থাকছে ঢাকার স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা সিটি ও মিরপুরের সনি শাখায়। জানা গেছে, চট্টগ্রামে প্রথম দিন থেকেই সিনেমা হলে দর্শকের সঙ্গে সিনেমাটি দেখবেন নির্মাতা, শিল্পী ও কলাকুশলীরা।

সাদাকালো ‘লাল মোরগের ঝুঁটি’ সিনেমাটির গল্পের প্রেক্ষাপট ১৯৭১ সাল। পাকিস্তানি সেনাবাহিনীর সৈয়দপুর রেলস্টশন ও তার আশেপাশের এলাকা থেকে প্রায় তিন হাজার নিরীহ বাঙালিকে বন্দি করে নিয়ে আসে বিমানবন্দর সংলগ্ন স্কুলঘরে। স্কুলঘরটা তখন তাদের বন্দিশিবির। এ কাজে তাদের প্রধান সহযোগী ছিল স্থানীয় বিহারিরা। বিমানবন্দর মেরামতের কাজে লাগানো হয় তাদের। দিন রাত পরিশ্রমে অভুক্ত-অর্ধভুক্ত মানুষগুলো অসুস্থ হতে থাকে। যারা অসুস্থ হচ্ছিল তাদের নিশ্চিত ঠিকানা পরপার। পাকিস্তানি সৈন্যরা এমন ৩ শতাধিক বন্দী বাঙালি তুমি কে নিশংস ভাবে হত্যা করে।

পাণ্ডুলিপি কারখানা প্রযোজিত সিনেমাটি ২০১৪-১৫ অর্থ বছরে সরকারি অনুদান পায়। এরপর ২০১৬ সালে শুটিং শুরু হয়েছিল মুক্তিযুদ্ধের গল্পের এই সিনেমার। আর ২০২০ সালের নভেম্বরে শেষ হয় শুটিং।

এ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, লায়লা হাসান, আহমেদ রুবেল, আশনা হাবিব ভাবনা, অশোক বেপারী, আশীষ খন্দকার, জয়রাজ, শিল্পী সরকার, ইলোরা গওহর, জ্যোতিকা জ্যোতি, দিলরুবা দোয়েল, স্বাগতা, শাহজাহান সম্রাট, দীপক সুমন, খলিলুর রহমান কাদেরী, অনন্ত মুনির, সৈকত, যুবায়ের, আশেক-মাশেক, মতিউল আলম, হাসিমুনসহ কুষ্টিয়া, টাঙ্গাইল এবং গৌরীপুর এলাকার সাধারণ মানুষ।

সিনেমাটির প্রযোজক হিসেবে আছেন মাতিয়া বানু শুকু, চিত্রগ্রহণে সুমন সরকার, কাশেফ শাহবাজী, মাজাহারুল ইসলাম, সম্পাদনা সামির আহমেদ, শব্দে সুকান্ত মজুমদার, সংগীতে আছেন রাশিদ শরীফ শোয়েব, শিল্প নির্দেশনায় লিটন কর, ওয়াদুদ রেইনি, পোশাক পরিকল্পনায় শারমিন নাহার লাকী, আফরোজা, মৃন্ময়ী সরকার, রূপসজ্জায় মো. ফারুক, ফরহাদ রেজা মিলন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ