Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

টাইফুন রাইয়ে বিধ্বস্ত ফিলিপাইনের দক্ষিণ-পূর্বাঞ্চল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

দক্ষিণ-পূর্ব ফিলিপাইনে আছড়ে পড়া এক শক্তিশালী টাইফুনে গাছ উপড়ে পড়ে, টিনের চাল উড়ে গেছে এবং দ্বীপের প্রদেশগুলো জুড়ে বিদ্যুত ব্যবস্থা ভেঙে পড়েছে। এসব এলাকার প্রায় ১ লাখ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।
কোস্ট গার্ড কর্মীরা দক্ষিণ প্রদেশে বুক সমান পানিতে আটকে থাকা বাসিন্দাদের উদ্ধার করেন। যেখানে প্রচন্ড বৃষ্টির ফলে গ্রামগুলো কর্দমাক্ত পানিতে ভেসে যায়। দক্ষিণের কাগায়ান দে ওরো শহরের ভিডিও ফুটেজে দুই উদ্ধারকারীকে এক মাস বয়সী শিশুকে পানির ওপরে একটি লন্ড্রি বেসিনের মধ্যে রাখতে এবং একটি ছাতা দিয়ে বাতাস ও বৃষ্টি থেকে রক্ষা করার জন্য লড়াই করতে দেখা গেছে।
পূর্বাভাসকারীরা বলেছেন যে, টাইফুন রাই আরো শক্তিশালী হয়েছে এবং ১৯৫ কিলোমিটার (১২১ মাইল) প্রতি ঘণ্টা এবং ২৭০ কিলোমিটার (১৬৮ মাইল) পর্যন্ত দমকা বাতাসের সাথে প্রশান্ত মহাসাগর থেকে সিয়ারগাও দ্বীপপুঞ্জে প্রবাহিত হচ্ছে। তাৎক্ষণিকভাবে হতাহতের বা বড় ধরনের ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।
উপক‚লীয় লেইতে প্রদেশের পূর্ব ম্যাকআর্থার শহরের বাসিন্দা টেরেসা লোজানো টেলিফোনে ডিজেডএমএম রেডিওকে বলেছেন, ‘আমি ভীত এবং এখানে আমার বাড়িতে প্রার্থনা করছি যে, এটি যেন এখন বন্ধ হয়ে যায়। বাইরের বাতাস এত শক্তিশালী যে, গাছ উপড়ে ফেলছে’। কাছাকাছি বাড়ির ছাদগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে এবং তার কৃষি গ্রাম বিদ্যুৎহীন হয়ে পড়েছে। সূত্র : এনবিসি ফিলাডেলফিয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টাইফুন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ