Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাপানে ধেয়ে আসছে টাইফুন হাজিবিস : ৬০ বছরের মধ্যে সবচেয়ে ভারী বৃষ্টিপাতের আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৯, ৪:১৬ পিএম

জাপানের আবহাওয়া দফতর জানিয়েছে দেশটির দিকে এগিয়ে আসছে শক্তিশালী টাইফুন হাজিবিস। এর প্রভাবে রাজধানী টোকিওতে গত ৬০ বছরের মধ্যে সবচেয়ে ভারী বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে। দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে, এর কারণে মারাত্মক বাতাসের পাশাপাশি সমুদ্রে উঁচু ঢেউ ও উত্তরপূর্ব থেকে পশ্চিম জাপান পর্যন্ত রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হতে পারে। টাইফুন হাজিবিসের তীব্রতার সঙ্গে ১৯৫৮ সালের টাইফুনের তুলনা করছেন জাপানের আবহাওয়াবিদরা। ওই বছর টাইফুনে পূর্ব ও মধ্য জাপানে এক হাজার দুইশোরও বেশি মানুষ নিহত হয়।
গত মাসে জাপানে আঘাত হানে আরেকটি শক্তিশালী টাইফুন ফাক্সাই। ওই ঝড়ের কারণে রাজধানী ও আশেপাশের এলাকায় বিঘ্নিত হয় পরিবহন চলাচল। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে ব্যাপক এলাকা। ওই ঝড়ের ক্ষত কাটিয়ে ওঠার মধ্যেই এগিয়ে আসছে নতুন টাইফুন।
শুক্রবার জাপানের আবহাওয়া দফতরের পূর্বাভাস বিভাগের প্রধান ইয়াসুসি কাজিহারা এক সংবাদ সম্মেলনে বলেন, প্রচন্ড শক্তিশালী টাইফুনটি আগামীকাল টোকাই বা কান্তো অঞ্চলে আছড়ে পড়ার আশঙ্কা ক্রমশ বাড়ছে। টাইফুনের কারণে ভূমিধস, বন্যা, নদীতে তীব্র স্রোত দেখা দিতে পারে। ঝুঁকিতে থাকা মানুষকে আগেভাগে সরে গিয়ে জীবন রক্ষার আহ্বান জানান তিনি।
টাইফুনের আশঙ্কায় জাপানে অনুষ্ঠিত রাগবি বিশ্বকাপের শনিবার অনুষ্ঠিতব্য দুটি ম্যাচ বাতিল করা হয়েছে। এই সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া ফর্মুলা ওয়ান রেসের সময়সূচিতেও বদল আনা হয়েছে।
জাপানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে জানিয়েছে, শনিবারের নির্ধারিত ১২৮০টি ফ্লাইট এরই মধ্যে বাতিল করা হয়েছে। শুক্রবার বিকেল থেকেই রাজধানী টোকিও’র প্রধান দুটি বিমানবন্দর থেকে সব অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করা হয়েছে। দ্রæতগামী বুলেট ট্রেনসহ বহু ট্রেনসেবা বাতিল করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ