Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স হবে ২১

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২১, ৫:৩৭ পিএম

ভারতে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স হবে ২১ বছর। কেন্দ্রীয় মন্ত্রিসভায় প্রস্তাব পাস। এতদিন ১৮ বছর হলেই মেয়েরা বিয়ে করতে পারতো।

সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদী মন্ত্রিসভা। ভারতে বিয়ের ক্ষেত্রে মেয়েদের ন্যূনতম বয়স হবে ২১ বছর। মেয়েদের স্বাস্থ্য, পুষ্টি, সন্তানধারণের বিষয়টি মাথায় রেখে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এবার এই সিদ্ধান্ত রূপায়ণ করতে শিশু বিবাহ আইন, বিশেষ বিবাহ আইন ও হিন্দু বিবাহ আইনে সংশোধন করবে সরকার। সংসদে তা পাস হওয়ার পর নতুন ব্যবস্থা চালু হবে। ছেলেদের ক্ষেত্রে বিয়ের ন্যূনতম বয়স ২১ বছর।

প্রজাতন্ত্র দিবসের ভাষণে প্রধানমন্ত্রী মোদী ঘোষণা করেছিলেন, মেয়েদের বিয়ের বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ করা হবে। তারপর এনিয়ে নীতি আয়োগের একটি টাস্ক ফোর্স গঠন করা হয়। ডিসেম্বরে টাস্ক ফোর্স তাদের রিপোর্ট দেয়। তারা বয়স বাড়াবার পক্ষে মত দেয়। তারপরই মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে। মেয়েরা দেরি করে বিয়ে করলে তার একটা ইতিবাচক প্রভাব পরিবার ও তাদের আর্থিক, সামাজিক ও বাচ্চাদের ক্ষেত্রে পড়বে বলে মনে করা হচ্ছে।

ইউনিসেফের রিপোর্ট বলছে, ভারতে প্রতিবছর ১৫ লাখ মেয়ের বিয়ে ১৮ বছরের কম বয়সে হয়। এক্ষেত্রে বিশ্বের মধ্যে এক নম্বরে ভারত। এখানে ১৫ থেকে ১৯ বছর বয়সি মেয়েদের ১৬ শতাংশ বিবাহিত। রিপোর্টে বলা হয়েছে, আগের থেকে ১৮ বছরের কম বয়সি মেয়েদের বিয়ের সংখ্যা কমেছে। তবে তা এখনো যথেষ্ট বেশি। সূত্র: পিটিআই, ইউনিসেফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ