Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্রিপ্টোকারেন্সি তিথারকে মিয়ানমারের ছায়া সরকারের স্বীকৃতি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ৩:৫৬ পিএম

ক্রিপ্টোকারেন্সি হিসেবে ‘তিথার’ ব্যবহারের অনুমোদন দিয়েছে মিয়ানমারের ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট (এনইউজি)। সামরিক জান্তাবিরোধী দলগুলোর এই জোটকে মিয়ানমারের ছায়া সরকার বলা হয়। বিশ্বে লেনদেনে এই বৃহৎ ডিজিটাল মুদ্রা ব্যবহারের অনুমোদন দিয়েছে তারা।

এই অনুমোদনের ফলে এনইউজি’র জন্য তহবিল সংগ্রহ এবং পাওনা পরিশোধ সহজ হবে বলে বলা হয়েছে। ক্ষমতাসীন সামরিক জান্তাকে বিপ্লবের মাধ্যমে উৎখাতে তহবিল সংগ্রহ করতে চায় এনইউজি। তবে এই ছায়া সরকারকে নিষিদ্ধ ঘোষণা করেছে সামরিক জান্তা। তারা এনইউজিকে একটি সন্ত্রাসী আন্দোলন হিসেবে আখ্যায়িত করেছে।

এনইউজির পরিকল্পনা, অর্থ ও বিনিয়োগের দায়িত্বে থাকা মন্ত্রী তিন তুন নাইং গত ১১ই ডিসেম্বর ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন। তাতে তিনি তিথার’কে এনইউজির অফিসিয়াল মুদ্রা হিসেবে স্বীকৃতি দিয়েছেন। তিনি বলেছেন, এর ফলে তাদের লেনদেন আরো উন্নত ও দ্রুততর হবে।

তিথারের আছে ৭৬০০ কোটি ডলারের বাজারমূল্য। তারা অডিটরদের দ্বারা নিয়মিত রিজার্ভ সম্পর্কিত রিপোর্ট প্রকাশ করে। তিথার’কে একই উপায়ে বিটকয়েনের মতো অন্য ক্রিপ্টোকারেন্সিতে রূপান্তর করা যাবে। ফলে সরকার বা অন্য কর্তৃপক্ষের পক্ষে এই লেনদেন শনাক্ত করা এবং লেনদেন আটকে দেয়া খুবই কঠিন কাজ হবে। এই ক্রিপ্টোকারেন্সি আনুষ্ঠানিকভাবে মার্কিন ডলারে রূপান্তরিত করা যায়। ফলে এর মূল্য বেশি স্থিতিশীল থাকবে।

উল্লেখ্য, এ বছরের ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর ব্যাংকিং এবং আর্থিক ব্যবস্থা টালমাটাল অবস্থা। বিরোধীরা চেষ্টা করছে আয়কর পরিশোধ না করে সরকারকে ক্ষমতা থেকে সরাতে। এর সঙ্গে যুক্ত হয়েছে প্রতিবাদ বিক্ষোভ, গণঅসহযোগ আন্দোলন, সেনাবাহিনীর সঙ্গে সম্পর্কিত ব্যবসা বর্জন। সূত্র: দ্য টেলিগ্রাফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ